ঢাকাসোমবার , ৩১ মে ২০২১
  • অন্যান্য

টাঙ্গাইলে সবজি চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা

admin
মে ৩১, ২০২১ ২:৩৪ অপরাহ্ন । ৭১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





টাঙ্গাইলে সবজি চাষে স্বাবলম্বী হচ্ছেন স্থানীয়রা কৃষকরা। টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলার কৃষকরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকল্পের আয়তায় বিষমুক্ত উপায়ে সবজি চাষ করছেন। আর চাষ করা সবজি বিক্রি করে কৃষকরা স্বাবলম্বী হতে পারবেন।

জানা যায়, প্রথমবারের মতো টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি গ্রামে বিষমুক্ত সবজি চাষ করছেন কৃষকরা। এই প্রকল্পের আওতায় এ মডেল ইউনিয়নে সবজি চাষে রয়েছে ২০টি দল। প্রতিটি দলে পাঁচজন নারীসহ ২৫ জন করে রয়েছে সদস্য।

কৃষকরা জানান, এক সময় তারা ধান ও সবজি চাষে রাসায়নিক সার ও মাত্রাতিরিক্ত কীটনাশক প্রয়োগ করতো। ফলে ফসল চাষে খরচ বেশি হতো। এসব ফসলে বিষ প্রয়োগ ক্ষতিকর জেনেও তারা দিন দিন ফসল চাষ চালিয়ে যাচ্ছিল। সম্প্রতি রবি মৌসুমের আগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সারা দেশে ১০টি মডেল ইউনিয়নে আইপিএম প্রকল্পের আওতায় টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি ইউনিয়নকে গ্রহণ করে।

কৃষক আব্দুর রাজ্জাক বলেন, ক্ষতিকর পোকামাকড় দমনে এবং রাসায়নিক সারের পরিবর্তে জৈবিক উপায় অবলম্বন করে সবজির চাষ করছি। আগে সবজি চাষে কীটনাশক ও বিষ ব্যবহার করতাম। এখন জৈবিক উপায়ে সবজির চাষে বিষমুক্ত সবজি চাষের পাশাপাশি খরচও অনেক কম হচ্ছে।

উপজেলার কৃষি কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, আমরা নিরাপদ ও পুষ্টিকর খাদ্য থেকে পিছিয়ে আছি। বিষমুক্ত উপায়ে সবজির চাষে কৃষকরা লাভবান হওয়ার পাশাপাশি পুষ্টির চাহিদা পূরণ হচ্ছে। আমরা কৃষকদের বিষমুক্ত উপায়ে সবজির চাষে উৎসাহিত করছি।


আরও পড়ুনঃ কিশোরগঞ্জে ঘাস চাষে লাভবান হচ্ছেন কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link