ঢাকাসোমবার , ৫ জুলাই ২০২১
  • অন্যান্য

টাঙ্গাইলে সমন্বিত খামারে স্বাবলম্বী আলফা বেগম

admin
জুলাই ৫, ২০২১ ৬:৪৫ পূর্বাহ্ন । ৭৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





টাঙ্গাইলে সমন্বিত খামারে স্বাবলম্বী হয়েছেন আলফা বেগম। ১০ শতাংশ জমি দিয়ে চাষাবাদ শুরু করেছিলেন তিনি। তবে এখন তার জমির পরিমাণ ৩ বিঘা। এছাড়া আরও ৪ বিঘা জমি ইজারা নিয়ে বিভিন্ন ফসল চাষ করছেন তিনি।  বর্তমানে দুই জাতের পাট, তিল, ভুট্টা ও ধইঞ্চা চাষ করছেন। পাশাপাশি করছেন গরু ও ছাগল পালন। বছরে তার লক্ষাধিক টাকা আয় হয়। তার সফলতা দেখে এখন অনেকেই কৃষিকাজে আগ্রহী হয়েছেন।

জানা যায়, চাষাবাদের লাভের টাকা দিয়ে তিনি বাড়িতে নতুন ঘর, জমিজমাসহ কিনেছেন গরু ও ছাগল। বর্তমানে তিনি তিন বিঘা জমির মালিক। এছাড়া অন্যের আরও চার বিঘা জমি ইজারা নিয়ে বিভিন্ন ফসল লাগিয়েছেন। বর্তমানে তিনি দুই জাতের পাট, তিল ও ভুট্টা চাষ করছেন। তিনি ভুট্টা চাষ করেন গরুকে খাওয়ানোর জন্য। সব মিলিয়ে বছরে লক্ষাধিক টাকা আয় করছেন আলফা বেগম।

আলফা বেগম বলেন, নিজেই সব করি। বিভিন্ন ফসল চাষ করে জমি, গরু ও ছাগল কিনেছি। মৌসুমভেদে বিভিন্ন ফসল আবাদ করি। প্রায় ১৫ বছর ধরে চাষাবাদ করছি। ফসলের কোনো রোগবালাই হলে ওষুধের দোকান বা সারের দোকানে গিয়ে পরামর্শমতো ওষুধ প্রয়োগ করি। তবে কৃষি অফিস থেকে তেমন কোনো সহায়তা পান না বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ৪ বিঘা জমিতে ভুট্টা চাষ করে ভালো লাভ করেছি। বর্তমানে ৩বিঘা জমিতে পাট, এক বিঘা জমিতে তিল ও দুই বিঘা জমিতে ধইঞ্চা চাষ করছি। চাষাবাদ করে প্রতি বছর সংসারের খরচ বাদ দিয়ে লক্ষাধিক টাকা আয় হয়।







Credit: Source link