ঢাকারবিবার , ৬ জুন ২০২১
  • অন্যান্য

ঠাকুরগাঁওয়ে পাট চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের

admin
জুন ৬, ২০২১ ৩:৩৮ পূর্বাহ্ন । ৪৫ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ঠাকুরগাঁওয়ে পাট চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের মধ্যে। এ জেলায় ধান, গম, ভুট্টা, আখসহ অন্যান্য ফসলের পাশাপাশি পাট চাষ করেও বেশ ভালো ফলন পাচ্ছেন কৃষকরা। ভালো ফলনের পাশাপাশি বাজারে পাটের দামও বেশ ভালো পাচ্ছেন চাষিরা। এ বছর জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, আগের বছরের তুলনায় এবার ৩০০ হেক্টরেরও বেশি জমিতে পাটের চাষ করা হয়েছে। চলতি মৌসুমে জেলায় ৫ হাজার ৯২০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল। আর সেখানে চাষ করা হয়েছে ৬ হাজার ১৫০ হেক্টর জমিতে। গত বছর পাটের ভালো দাম পাওয়ায় কৃষকদের পাট চাষে আগ্রহ বেড়েছে।

কৃষক সুমন বলেন, পাট চাষে লাভ বেশি হওয়ায় আমি দীর্ঘদিন ধরেই পাটের চাষ করে আসছি। পাট চাষে রোগবালাই কম হওয়ার কারণে খুব একটা কীটনাশকের ব্যবহার করার প্রয়োজন হয় না। প্রতি বিঘা জমিতে পাট চাষ করতে খরচ হয় ৫-৬ হাজার টাকা। আর প্রতি বিঘায় ১০-১২ মণ করে পাট উৎপাদিত হয়।

স্থানীয় অন্যান্য কৃষকরা জানান, আমরা কয়েক যুগ ধরেই পাট চাষাবাদ করে আসছি। এ এলাকায় একটি জুট মিল স্থাপিত হয়েছিল। কয়েক বছর ধরে পাটের নায্যমূল্য থেকে তারা বঞ্চিত। সুপ্রিয় জুট মিল নামে আরো একটি বড় জুট মিল স্থাপিত হয়েছে। এখানে পাটের বাজারে সুদিন ফিরে এসেছে। তাই আবারও পাট চাষ করছেন চাষিরা।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন বলেন, আবহাওয়া অনুকূল থাকায় এ অঞ্চলে পাটের ফলন ভালো হয়। গত বছর দাম বেশি পাওয়ায় এবার আরও বেশি জমিতে পাটের চাষ করেছেন কৃষকরা। আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা পাট চাষিদের সব রকমের পরামর্শ দিচ্ছেন।


আরও পড়ুনঃ ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে ফেনীর কৃষকদের


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link