ঢাকামঙ্গলবার , ২০ এপ্রিল ২০২১
  • অন্যান্য

ঠাকুরগাঁওয়ে লিচু গাছে আম, এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি

admin
এপ্রিল ২০, ২০২১ ৯:২৯ পূর্বাহ্ন । ১৯৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





লিচু গাছে লিচুই ধরবে এটাই স্বাভাবিক কিন্তু লিচু গাছে লিচুর পাশাপাশি ধরেছে আম। শুনতে অবাক লাগলেও এমন একটি ঘটনা ঘটেছে ঠাকুরগাঁও সদর উপজেলার সিঙ্গিয়া কলোনিপাড়া গ্রামের আবদুর রহমানের বাড়িতে। তার একটি লিচু গাছে ধরেছে আম। এ নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। লিচু গাছে আম দেখার জন্য ভীড় করছেন এলাকাবাসীসহ দূর-দূরান্তের উৎসুক জনতা।

এ বিষয়ে গাছের মালিক আব্দুর রহমান বলেন, ৫ বছর আগে বসতবাড়িতে লিচু গাছের চারাটি রোপন করি। পরিচর্চায় ৩ বছরের মাথায় ফল আসে। এবার লিচু গাছে আশানুরূপ মুকুল আসে। এরই মধ্যে মুকুল থেকে লিচু বড় হতে থাকে। গাছ পরিচর্চা করতে গিয়ে চোখে পড়ে লিচুর সঙ্গে একই ডালে একটি আমও ঝুলছে। পরে বিষয়টি আশপাশের লোকদের জানালে তা এলাকায় ছড়িয়ে পড়ে। এখন এলাকার সবাই গাছটি দেখতে আসছে। তবে পুরো গাছে একটি আমই ধরেছে বলে জানান তিনি।

এ প্রসঙ্গে রংপুর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যান বিশেষজ্ঞ কৃষিবিদ খোন্দকার মোঃ মেসবাহুল ইসলাম akkbd.com কে বলেন, লিচু গাছ ও আম গাছ যেহেতু দুটি আলাদা পরিবারভুক্ত সেহেতু লিচু গাছে আম ধরার প্রশ্নই উঠেনা। উদ্ভিদতত্ত্বে এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। কেননা লিচু গাছের কোষের ধরণ ও আম গাছের কোষের ধরণ সম্পূর্ণ আলাদা। এছাড়াও লিচু ও আমের টিস্যু সিস্টেম এক না হওয়ায় আম ও লিচুর গ্রাফটিংও সম্ভব নয়। আম ধরা ডালটির ধরণ দেখেও ব্যাপক সন্দেহ হচ্ছে বলেও তিনি যোগ করেন।


আরও পড়ুনঃ সিলেটে ধরা পড়ল ২০০ কেজি ওজনের বাগাড় মাছ


জীব ও বৈচিত্র / আধুনিক কৃষি খামার







Credit: Source link