ঢাকারবিবার , ৪ জুলাই ২০২১
  • অন্যান্য

ড্রাগন চাষে সফল নরসিংদীর নজরুল

admin
জুলাই ৪, ২০২১ ৭:৩৬ পূর্বাহ্ন । ৪৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ড্রাগন চাষে ব্যাপক সফলতা পেয়েছেন নরসিংদীর বেলাব উপজেলার বিন্নাবাদ ইউপির দক্ষিণদুরু গ্রামের বাসিন্দা নজরুল ইসলাম। তার বাগান দেখতে প্রতিদিন ভীড় করছেন উৎসুক জনতা। এরই মধ্যে অনেকেই ড্রাগন চাষে উদ্বুদ্ধ হচ্ছেন বলেও নজরুল জানিয়েছেন।

২০১৯ সালে মাত্র ২০ শতাংশ জমিতে ৩ লাখ টাকা খরচ করে ড্রাগনের চারা রোপণ করার মাধ্যমে শুরু করলেও বর্তমানে সেই বাগান থেকে প্রচুর ফল পাচ্ছেন। প্রতি কেজি ড্রাগন ফল এখন বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকায় এবং প্রতিটি ড্রাগনের চারা ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে বলে চাষি জানান।

নজরুল ইসলাম বলেন, চাকুরী থেকে অবসরে যাওয়ার পর বসে না থেকে কিছু একটা করার ইচ্ছে ছিল। এরই ধারাবাহিকতায় ড্রাগনের বাগান করার আগ্রহ হল। সেই আগ্রহ থেকেই তিনি ২০১৯ সালে প্রথম ড্রাগনের চাষ শুরু করি।

তিনি আরও বলেন, বর্তমান বাজারে এর চাহিদা থাকলেও ঢাকার বাজারে এর চাহিদা বেশি। স্থানীয়ভাবে শখেরবসে বিভিন্ন স্থান থেকে ফোন করে ক্রেতারাও আসেন ফল ও চারা কিনতে। চলতি মৌসুমে ভালোই মুনাফা আশা করছেন বলে জানান।

এ বিষয়ে বেলাব উপজেলা কৃষি কর্মকর্তা নাজিম উর রউফ খান জানান, উপজেলায় নজরুল ইসলাম ড্রাগন চাষ শুরু করে সফল হয়েছেন। আরো কয়েকজন চাষি এই ফলের চাষ শুরু করেছেন। কৃষি বিভাগ বিভিন্ন সেবা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করছে বলেও তিনি জানান।







Credit: Source link