ঢাকাবৃহস্পতিবার , ৮ জুলাই ২০২১
  • অন্যান্য

দিনাজপুরে ছাদ বাগানে চাষ হচ্ছে হাজারি লেবু

admin
জুলাই ৮, ২০২১ ৭:২২ পূর্বাহ্ন । ৪৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





দিনাজপুরে বীরগঞ্জে ছাদ বাগানে চাষ হচ্ছে হাজারি লেবু। দিনাজপুরের বীরগঞ্জের এক কলেজ শিক্ষক নীল রতন সাহা নিপু তার বাড়ির ছাদেই হাজারি লেবুর বাগান গড়ে তুলেছেন। গাছের পাতা আর লেবু মিলে মিশে একাকার। তার লেবুর বাম্পার ফলনে এলাকাবাসীর দৃষ্টি কেড়েছে এবং ছাদ বাগানে লেবু চাষে অনেকেই আগ্রহী হয়েছেন।

নীল রতন সাহা বলেন, ছোটবেলার আগ্রহ থেকেই বিভিন্ন ফুল ও ফলের বাগান করি। সেই অভিজ্ঞতা থেকেই ৬ বছর আগে শ্রীমঙ্গল এলাকার লেবুর চারা লাগিয়েছি। প্রথমে তিনটি সিমেন্টের বড় রিং কিনে, তাতে গোবর সারের মাটি দিই। এরপর সাধারণ মাটি দিয়ে ভরাট করে তাতে হালকা পানি দিয়ে রেখে দিই। এর কয়েকদিন পর লেবুর চারা লাগাই।

এক বছর পর থেকে গাছে কিছু কিছু লেবু ধরে। প্রথমবারের ফলগুলি ফেলে দিয়েছি। পরের বছর থেকে প্রতিটি ডালে লেবু ধরেছে। এবার এতো বেশী লেবু ধরেছে যে, পাতা আর লেবু সমানে সমান। তাই এলাকাবাসীই নাম দিয়েছে হাজারি লেবু। নিজের প্রয়োজন মিটিয়ে কিছু লেবু স্থানীয়দের দিয়েছে। কিছু লেবু বিক্রি করে কিছু অর্থ আয় হয়েছে।

উপজেলার উপ-সহকারি কৃষি অফিসার সঞ্জিত রায় জানান, উন্নত চারা রোপণ এবং সঠিক পরিচর্যা করলে ছাদেও এখন সব ধরনের ফল-ফুলের চাষ সম্ভব এবং এতে নিজেদের প্রয়োজন মিটিয়ে আর্থিকভাবেও লাভবান হওয়া যায়।


আরও পড়ুনঃ গাইবান্ধায় মাল্টা চাষে আমির হোসেনের সাফল্য


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link