ঢাকারবিবার , ১৬ মে ২০২১
  • অন্যান্য

দেশি মাগুর চাষে যেভাবে পুকুর প্রস্তুত ও খাদ্য প্রদান করতে হবে

admin
মে ১৬, ২০২১ ১০:০১ পূর্বাহ্ন । ৮৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


দেশি মাগুর চাষে যেভাবে পুকুর প্রস্তুত ও খাদ্য প্রদান করতে হবে সে বিষয়ে মাছ চাষিদের সঠিক ও স্পষ্ট ধারণা থাকতে হবে। বর্তমান সময়ে প্রাকৃতিক উৎসে দেশি মাগুর মাছ কমে যাওয়ায় পুকুরে এ মাছের চাষ করছেন অনেকেই। তবে সঠিক পদ্ধতিতে চাষ না করায় আশানুরূপ ফল পাচ্ছেন না। আজকে আমরা জানবো দেশি মাগুর চাষে যেভাবে পুকুর প্রস্তুত ও খাদ্য প্রদান করতে হবে সেই সম্পর্কে-

দেশি মাগুর চাষে যেভাবে পুকুর প্রস্তুত ও খাদ্য প্রদান করতে হবেঃ 


পুকুরের আয়তনঃ


দেশি মাগুর মাছ চাষের জন্য সাধারনত ১০-৩৩ শতাংশ আয়তনের পুকুর নির্বাচন করাই ভাল।

চাষের পুকুর প্রস্তুতিঃ


১। পুরাতন পুকুর হলে প্রথমে পুকুর শুকিয়ে পুকুরের তলায় জমানো কাঁদাগুলু উঠিয়ে ফেলতে হবে।তারপর প্রতি শতাংশে ১ কেজি পরিমান চুন ছিটিয়ে দিতে হবে।

২। নতুন পুকুর হলে প্রথমে ভালভাবে চাষ দিয়ে প্রতি শতাংশে ১৫-২০ কেজি গোবর ছিটিয়ে দিতে হবে তারপর ভালভাবে মই দিয়ে চুন প্রয়োগ করতে হবে।

পানির পরিমানঃ


পুকুর প্রস্তুত করার পর শ্যালো মেশিন দিয়ে পুকুরে ২-৩ ফুট পরিস্কার পানি দিতে হবে,তবে পানি দেয়ার সময় পাইপের মুখ ঘন জাল দিয়ে বেধে দিতে হবে যাতে কোন প্রকার পোকামাকড়,সাপ,ব্যাঙ পুকুরে প্রবেশ না করতে পারে।

পোনার পরিমানঃ


পুকুর প্রস্তুতের পর ৫-৬ দিনের মধ্যে প্রতি শতাংশে ২৫০-৩০০ দেশি মাগুর মাছের পোনা ছাড়তে পারবেন।

মাগুর মাছের খাদ্যঃ


মাগুর মূলত জলাশয়ের তলদেশের খাদ্য খেয়ে জীবন ধারণ করে। প্রাকৃতিক এই খাদ্যগুলো হচ্ছে জলাশয়ের তলায় আমিষ জাতীয় পচনশীল দ্রব্যাদি। প্রাণি প্লাঙ্কটন ও কেঁচো জাতীয় ক্ষুদ্রাকার প্রাণি,শামুক ও ঝিনুকের মাংস।

এছাড়া চালের কুড়া ৪০ শতাংশ, তৈলবীজের খৈল ৩০ শতাংশ ও শুঁটকি ৩০ শতাংশ মিশিয়ে গোলাকার বল তৈরি করে মাছকে সরবরাহ করা যেতে পারে। তাছাড়া শামুক ও ঝিনুকের মাংস মাগুরের অত্যন্ত প্রিয় খাবার।

প্রয়োগমাত্রা পুকুরে মজুদকৃত মাছের মোট ওজনের ৫-১০ শতাংশ হারে দৈনিক খাদ্যের এক-চতুর্থাংশ সকালে এবং বাকি তিন-চতুর্থাংশ সন্ধ্যায় প্রয়োগ করতে হয়।


আরও পড়ুনঃ কৈ মাছ চাষিদের সাধারণ কিছু প্রশ্ন ও…


সূত্রঃ ফিস বিডি


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link