ঢাকাবৃহস্পতিবার , ১৭ জুন ২০২১
  • অন্যান্য

দেশে প্রথমবারের মত দুগ্ধ খামারিদের সুরক্ষায় গরুর জীবন বীমা

admin
জুন ১৭, ২০২১ ৬:২৭ পূর্বাহ্ন । ৪০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





দেশে এই প্রথমবারের মত সাতক্ষীরা জেলায় প্রাণ ডেইরি লিমিটেড এবং ফিনিক্স ইন্স্যুরেন্সের যৌথ উদ্যোগে ‘ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক প্রোডাকশন ফর ইম্প্রুভড নিউট্রিশন’ প্রকপ্লের আওতায়  দুগ্ধ খামারিদের বিনিয়োগ সুরক্ষায় গরুর জীবন বীমা কার্যক্রম শুরু হয়েছে। প্রকল্প কার্যক্রম বাস্তবায়নে আর্থিক সহায়তা করছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এসিডিআই/ভোকা (যুক্তরাষ্ট্র)।

খুরা রোগসহ বিভিন্ন কারণে গরুর আকস্মিক মৃত্যু হলে যাতে দেশের প্রান্তিক খামারিগণ ক্ষতিগ্রস্ত না হন সেজন্য ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড বিমাকারী গরুর আর্থিক দায়ভার বহন করবেন বলে প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন। খামারি তার গরুর জন্য বীমা করলে মাত্র ১৫ দিনের মধ্যে গরুর ৯০ শতাংশ মূল্য খামারিকে পরিশোধ করবে ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সূত্রমতে, জেলার সদর উপজেলার গাভা, ধুলিহর, ব্রহ্মরাজপুর ইউনিয়ন ও তালা উপজেলার খলিষখালী, ইসলামিকাটি ও খলিলনগর ইউনিয়নের খামারিরা এই সুবিধা পাবেন। পরবর্তীতে আমরা অন্য উপজেলা ও জেলায় এই কার্যক্রম সম্প্রসারণ করব। চলতি মাসে আমাদের পাইলট প্রজেক্ট শেষ হচ্ছে।

এ প্রসঙ্গে এসিডিআই ও ভোকার মাঠ সমন্বয়কারী ডা. মোহাম্মদ রিদওয়ানুল হক বলেন, ‌৫০০ খামারিকে টার্গেট করা হলেও করোনা মহামারির কারণে এবার ৩৩৯ জন খামারির ৩৫০টি গরু এই বিমার আওতায় এসেছে। খুরা রোগসহ বিভিন্ন কারণে গরুর আকস্মিক মৃত্যুর জন্য একজন খামারি গরুর জন্য বীমা করতে পারবেন।

সদর উপজেলার গাভা ইউনিয়নের সুবিধাভোগী খামারি প্রভাস সরদার বলেন,‌ ‍‌‌‌ যদি গরুর মৃত্যু হয় তাহলে গরুর দামের হিসেবে লাখপ্রতি ৯০ হাজার টাকা পাব। এখন দেখা যাক তারা আমাদের জন্য কী করে। তবে এটি চালু হলে সব খামারির উপকার হবে।

সাতক্ষীরা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শহিদুল ইসলাম বলেন, ‘গবাদি পশুর নিরাপত্তায় দেশে এই প্রথম বিমা চালু হয়েছে। এই কার্যক্রমটি পুরোপুরি চালু হলে জেলার খামারিরা উপকৃত হবেন। পাশাপাশি নতুন নতুন খামার গড়ে উঠবে।


সুত্রঃ জাগো নিউজ







Credit: Source link