ঢাকাশনিবার , ৮ মে ২০২১
  • অন্যান্য

ধানের বদলে কুমড়া চাষ করে লাভবান ফেনীর কৃষকরা

admin
মে ৮, ২০২১ ৭:৪০ পূর্বাহ্ন । ১৬৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ধানের বদলে কুমড়া চাষ করে লাভবান ফেনীর কৃষকরা। দাম ভালো পাওয়ায় ফেনী সদর উপজেলার কালিদহ ইউনিয়নে ধানের পরিবর্তে কুমড়া চাষের দিকে ঝুঁকছেন কৃষকরা। আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় ফলন বেশ পেয়েছেন চাষিরা। সবকিছু ঠিক থাকলে লাভবান হতে পারবেন বলেও জানান তারা।

জানা যায়, চলতি মৌসুমে ৪’শ শতক জমিতে মিষ্টি কুমড়া ও চাল কুমড়া চাষ করে অনেক টাকা আয় করেছেন কৃষকরা। আগামীতে তারা আরও বেশি কুমড়া চাষ করবেন বলে জানান। কালিদহ ইউনিয়নে কৃষকদের জন্য আইপিএম নামের একটি ক্লাব রয়েছে। এখন ঐ ক্লাবের সদস্য ২০ জন।

কৃষক মহিউদ্দিন বলেন, কৃষি কর্মকর্তাদের সহযোগিতায় আমার ২০ শতক জমিতে কুমড়া চাষ করেছি। সঠিক নিয়মে পরিচর্যা করায় ফলনও বেশ ভালো হয়েছে। আগামীতে দ্বিগুণ কুমড়া চাষ করার ইচ্ছা আছে। প্রতি শতক কুমড়া চাষে খরচ হয়েছে ৩০০ টাকা। প্রতি শতক কুমড়া বিক্রি করেছি ১ হাজার টাকায়।

চাষি শাহজালাল অনিক জানান, তিনি এবছর মাত্র ৩০ শতক জমিতে চাল কুমড়ার চাষ করেন। এতে তার খরচ হয়েছে প্রায় ৮ থেকে ৯ হাজার টাকা। কুমড়া বিক্রি করে তার প্রায় ২০-২৫ হাজার টাকা লাভ হতে পারে।

উপজেলার কৃষি অফিসার মাসুদ রানা বলেন, কৃষি অফিস থেকে নিয়মিত তাদের পরামর্শ দেওয়া হচ্ছে। আগামীতে এর ফলন আরও বাড়বে বলে আশা করা যাচ্ছে।


আরও পড়ুনঃ সাতক্ষীরায় মুখী কচু চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link