ঢাকারবিবার , ২ মে ২০২১
  • অন্যান্য

নওগাঁয় শুরু হয়েছে নতুন ধানের কেনা বেচা, দামে খুশি কৃষকরা

admin
মে ২, ২০২১ ৫:০৩ পূর্বাহ্ন । ১৩৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


শফিক শাহরিয়ার, নওগাঃ চলতি বোরো মৌসুমে নওগাঁয় শুরু হয়েছে নতুন ধানের কেনা বেচা। আবহাওয়া ও প্রাকৃতিক দূর্যোগ অনুকূলে থাকায় চলতি মৌসুমে ফলনও হয়েছে প্রত্যাশামতো। এছাড়াও সরকার ধা‌নের দর বে‌ধে দেওয়ার পর নওগাঁর হা‌টগুলোতে মণ প্রতি দাম বেড়েছে ৫০ টাকা পর্যন্ত। যারফলে ধানের ভালো দাম পাওয়ায় খুশি এই অঞ্চলের প্রান্তিক কৃষকরা।

খুলনা জেলা কৃষি বভাগের তথ্যমতে, চল‌তি বোরো মৌসু‌মে জেলায় ১ লাখ ৯০ হাজার হেক্টর জ‌মি থে‌কে অন্তত ১২ লাখ মে‌ট্রিক টন ধান পাওয়া যাবে। বর্তমানে মা‌ঠ থেকে এখন পর্যন্ত ২৫ ভাগ ধান ঘ‌রে উঠেছে।

নওগাঁর মহাদেবপুর, রাণীনগর, বাদলগাছী, মান্দাসহ অন্যান্য উপজেলা বাজারগুলোতে প্রতি মণ কাটারি ৯৫০ থে‌কে ৯৮০ টাকা, মি‌নি‌কেট ৯৩০ থে‌কে ৯৫০ টাকা, গু‌টি স্বর্ণা – ৮৮০ থে‌কে ৯০০ টাকা, পা‌রিজা – ৯৮০ থে‌কে ১০০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বর্তমানে ভাল দাম পাওয়া গেলেও যখন সব ধান মাঠ থেকে ঘরে উঠে আসবে তখন দাম কমে যেতে পারে বলেও আশংকা প্রকাশ করছেন চাষিরা। তারা বলছেন, দাম যেন না কমে সেজন্য সরকারকে উদ্যোগ গ্রহণ করতে হবে।

মহাদেবপুরে ধান বিক্রি করতে আসা কৃষক কাজল বলেন, আজ প্রথম নতুন ধান বিক্রি করলাম। ফলন আল্লাহর রহমতে ভালই হইছে। বাজারে দামও ভালো পেলাম। তবে আরও একটু দাম বাড়া উচিত বলেও তিনি জানান।

এদিকে ৪০ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, ৩৯ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল এবং ২৭ টাকা কেজি দরে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান কেনা হবে বলে জানিয়েছিল খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বোরো ধান আগামী ২৮ এপ্রিল থেকে এবং চাল ৭ মে ২০২১ থেকে সংগ্রহ শুরু হবে। উভয় সংগ্রহ শেষ হবে ৩১ আগস্ট ২০২১ ।


ঠাকুরগাঁওয়ে ক্যাপসিকাম চাষে শিক্ষার্থী রাহুলের সাফল্য


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link