ঢাকামঙ্গলবার , ২৭ এপ্রিল ২০২১
  • অন্যান্য

নরসিংদীতে মাল্টা চাষে সফল শিক্ষার্থী তুহিন

admin
এপ্রিল ২৭, ২০২১ ৯:৫৫ পূর্বাহ্ন । ১৭১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





নরসিংদীতে মাল্টা চাষে সফল হয়েছেন শিক্ষার্থী তুহিন ভূইয়া। তিনি নরসিংদীর রায়পুরা উপজেলার আমিরগঞ্জ ইউনিয়নের হাসনাবাদ গ্রামের বাসিন্দা। করোনাকালে কলেজ বন্ধ থাকায় বাড়িতে এসে পড়ালেখার পাশাপাশি মাল্টা চাষে মনোযোগী হয়ে ওঠেন তিনি। আর এতেই সফলতার দেখা পান তিনি। তার দেখাদেখি অনেকেই এখন মাল্টা চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

জানা যায়, ২০২০ সালের জুন মাসে ৫০ শতাংশ জমিতে বারি মাল্টা-১ দেশীয় জাতের ১৫০টি চারা রোপণ করেন। পরে তার সঙ্গে সহযোগী হন সুজন, ফোরকার নামে তার আরও দুই বন্ধু। এতে আরেকটি বাগান বৃদ্ধি করার জন্য তার চাচাত ভাইয়ের কাছ থেকে ১৩৩ শতাংশ জমি ৮ বছরের জন্য এক লাখ ৬০ হাজার টাকায় ভাড়া নিয়ে বাগানের পরিধি বৃদ্ধি করেন।

মাল্টা চাষি তুহিন ভূইয়া বলেন, আমাদের দেশে বিদেশি ফল মাল্টার চাষ করে অনেকেই সাফল্য পেয়েছেন। আর সেই অনুপ্রেরণা থেকেই আমার এফল চাষের দিকে আগ্রহ হওয়া। একটি মাল্টা গাছে ৪০০-৫০০ পিস মাল্টা আসে। কৃষি বিভাগ আমাকে মাল্টা বাগানের প্রতি আরও উৎসাহী করে তোলে।

রায়পুরার উপজেলা কৃষি অফিসার বনি আমিন খান বলেন, মাল্টা চাষিদের মধ্যে চারাসহ বিভিন্ন উপকরণ দিয়ে মাঠ পর্যায়ে প্রশিক্ষণের মাধ্যমে নিয়মিত তাদের পরামর্শ দিয়ে যাচ্ছি। সঠিক নিয়মে পরিচর্যা করলে চাষিরা সহজেই লাভবান হতে পারবেন।


আরও পড়ুনঃ কুড়িগ্রামে একটি বোঁটায় লাউ ধরেছে ৪২টি


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link