ঢাকাশনিবার , ৫ জুন ২০২১
  • অন্যান্য

নিরাপদ সবজি চাষে সফল সিংগাইরের শাহিন

admin
জুন ৫, ২০২১ ৪:৩০ পূর্বাহ্ন । ৮৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


নিরাপদ সবজি চাষে ব্যাপক সফলতা পেয়েছেন মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার চরনয়াডাঙ্গী গ্রামের মোঃ শাহিন আল মামুন। ইতোমধ্যেই তিনি এলাকায় একজন অনুকরণীয় চাষি হিসেবে সমাদৃত হচ্ছেন।

২০০১ সালে এস এস সি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে উন্নত জীবনের আশায় কৃষক শাহিন পাড়ি জমান সৌদী আরবে। কিন্তু ভাগ্যের পরিক্রমায় অনেকটা নিঃস্ব হয়েই ২০১৬ সালে দেশে ফিরে আসেন। পরবর্তীতে উপজেলা কৃষি অফিস থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ, পরামর্শ, সহযোগিতা ও তত্তাবধায়নে জৈব সার ব্যবহারে মাধ্যমে শুরু করেন সবজি চাষ। সেই যে শুরু তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে তিনি ধুন্দল, মূলা, গাজর, বেগুন, লাউ, চালকুমড়াসহ বিভিন্ন শাকসবজির চাষ করে হয়েছেন স্বাবলম্বী।

কৃষক শাহীন আল মামুন akkbd.com কে জানান, ১০০ শতাংশ লাউ ( স্থানীয় উন্নত) ও পেঁপের (শাহী পেঁপে) চাষ করেছি। এর আগে লাউ চাষে প্রায় ২ লক্ষ টাকা খরচ হলেও আয় হয় প্রায় ৪ লক্ষ টাকা। পাশাপাশি পেপের চারা বিক্রি করে আয় হয় আরো ২ লক্ষ টাকা। শুধু পেঁপে থেকেই তিনি ১৪০০০০ থেকে ১৫০০০০ টাকা আয় করবেন বলেও আশা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, নিরাপদ সবজি চাষের উদ্দেশ্য মাথায় রেখে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার না করেই নিজের উৎপাদিত জৈবসার ভার্মি কম্পোস্ট, ট্রাইকো কম্পোস্ট, কুইক কম্পোস্ট ও বিভিন্ন জৈব বালাইনাশক ব্যবহার করে সবজি উৎপাদন করি। তাই তার উৎপাদিত সব্জির ব্যাপক চাহিদা আছে বলেও তিনি akkbd.com কে জানান।

এ প্রসঙ্গে সিংগাইর উপজেলা কৃষঅফিসার টিপু সুলতান সপন akkbd.com কে বলেন, শাহিন আল মামুন একজন নিরাপদ সবজি চাষী। তার উৎপাদিত সবজি সম্পুর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত। উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের পক্ষ থেকে মানিক মিয়া এভিনিউর সামনে চলমান নিরাপদ সবজি বাজার “কৃষকের বাজার” এ সবজি বিক্রি করার সুযোগ প্রদান করা হয়।

তিনি আরও বলেন, কম বিনিয়োগে বেশি মুনাফা পাওয়ায় বাণিজ্যিকভাবে সবজি চাষাবাদে কৃষকদের ব্যাপক আগ্রহ বেড়েছে। উপজেলা কৃষি অফিস থেকে মাঠ পরিদর্শনপূর্বক বিভিন্ন পরামর্শ দিয়ে সর্বাত্মক ভাবে সহযোগিতা করা হচ্ছে।

Credit: Source link