ঢাকামঙ্গলবার , ১৩ জুলাই ২০২১
  • অন্যান্য

নীলফামারীতে অনাবৃষ্টিতে পাট জাগ ও আমন চাষ সমস্যায় কৃষকরা

admin
জুলাই ১৩, ২০২১ ৩:৫৩ পূর্বাহ্ন । ২৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





নীলফামারীতে অনাবৃষ্টিতে পাট জাগ ও আমন চাষ সমস্যায় পড়েছেন স্থানীয় কৃষকরড়ে। প্রচণ্ড রোদ আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে মাঝে মধ্যে। ফলে এই বৃষ্টিপাতে কৃষদের কোনো কাজে আসছে না। ফলে নীলফামারীর সর্বত্র বর্ষাতেও খরায় পুড়ছে ফসলের মাঠ। বৃষ্টির অভাবে কৃষকরা আমন ধানের চাষ করতে পারছেন না।

জানা যায়, অনেক কৃষক বাধ্য হয়ে শ্যালো ও মোটর চালিয়ে জমিতে পানি দিচ্ছেন এবং আমনের চারা রোপণ করছেন। বৃষ্টির পানিতে লাগানো আগাম আমন ক্ষেত পানির অভাবে চুপসে যাচ্ছে। যারা বৈদ্যুতিক মোটর ব্যবহার করছেন তারা বিদ্যুতের লুকোচুরির খেলায় পড়ে দিশেহারা হয়ে পড়ছেন। দিনের বেশির ভাগ সময় বিদ্যুৎ না থাকায় মেশিন চালানো সম্ভব হচ্ছে না। ফলে আমন আবাদ ও পাট জাগ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন কৃষকরা।

এদিকে পাট কেটে রেখে দিয়েছেন কৃষক, পানির অভাবে জাগ দিতে পারছেন না। জেলার ডোমার উপজেলার বোড়াগাড়ি ইউনিয়নের কৃষক মতিয়ার রহমান বলেন, নিচু জমিগুলোতে আমনের চারা রোপণের পর উঁচু জমিতে বৃষ্টির অভাবে চারা লাগানো সম্ভব হচ্ছে না। জলাশয় সংকট ও পানি সমস্যার কারণে পাট জাগ দেওয়াও সম্ভব হচ্ছে না।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহসিন রেজা বলেন, বৃষ্টির অভাবে জমিতে শ্যালো মেশিনে সেচ দিয়ে কৃষকরা চারা রোপণের কাজ করছেন। সময় আছে তাই সমস্যা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে কৃষকদের।







Credit: Source link