ঢাকাশনিবার , ৩ জুলাই ২০২১
  • অন্যান্য

পঞ্চগড়ের সুপারি যাচ্ছে রাজধানীসহ বিভিন্ন জেলায়

admin
জুলাই ৩, ২০২১ ৩:৫২ পূর্বাহ্ন । ৮৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পঞ্চগড়ের সুপারি যাচ্ছে রাজধানীসহ বিভিন্ন জেলায়। দেশের প্রায় সব জেলায় সুপারি উৎপাদন হলেও কয়েকটি জেলায় এর আবাদ বেশি হয়ে থাকে। এর মধ্যে উত্তরের জেলা পঞ্চগড় অন্যতম। জেলায় বাণিজ্যিকভাবে পানের আবাদ শুরু হয়েছে কয়েক বছর আগেই। পানের পাশাপাশি বাণিজ্যিকভাবে সুপারির চাষ সেভাবে শুরু না হলেও এ জেলার সুপারির কদর থাকায় সুপারিগাছ রোপণ ও উৎপাদন আগের চেয়ে বেড়েছে। বাড়ির আঙিনা ও জমির সীমানায় সুপারিগাছ লাগিয়েছেন অনেকেই।

জানা যায়, জেলার সদর, আটোয়ারী, তেঁতুলিয়া ও দেবীগঞ্জ উপজেলায় সুপারির উৎপাদন তুলনামূলক বেশি। এ গাছ রোপণের পর তেমন কোনো পরিচর্যার প্রয়োজন পড়ে না। প্রয়োজন হয় না কোনো কীটনাশক বা সেচের। ফলে অনেকটা বিনা পুঁজিতেই সুপারির চাষ হচ্ছে। পঞ্চগড়ের সুপারির আকার তুলনামূলক বড় হওয়ায় এবং স্বাদ ও রং ভালো হওয়ায় স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে রাজধানীসহ বিভিন্ন জেলায় যাচ্ছে।

কৃষক আলম বলেন, নিজ বাড়িতে শখ করে ১০টি সুপারিগাছ রোপণ করেছিলাম। সবগুলো গাছেই কমবেশি সুপারি ধরেছে। প্রয়োজনের অতিরিক্ত সুপারি বাজারে বিক্রি করে ভালো টাকা পেয়েছি। তাই আমি বাড়িতে আরও কিছু গাছ লাগিয়েছি।

পাইকারি ব্যবসায়ী রবিউল ইসলাম রবি জানান, প্রতি পোন সুপারি তিনি স্থানীয়দের কাছ থেকে ২০০-৩৫০ টাকা দরে কিনে নেন। এই সুপারি তারা রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করেন।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান জানান, পঞ্চগড়ের মাটি উপযোগী হওয়ায় স্থানীয়রা বাণিজ্যিকভাবে সুপারির চাষ শুরু করেছে। তবে ফল আসা শুরু হয়নি। এখানকার সুপারির মান ভালো হওয়ায় অন্যান্য জেলায় বেশ চাহিদা রয়েছে।







Credit: Source link