ঢাকারবিবার , ২০ জুন ২০২১
  • অন্যান্য

পঞ্চগড়ে সুপারির বাম্পার ফলন, দামে খুশি চাষিরা

admin
জুন ২০, ২০২১ ৬:৫৮ পূর্বাহ্ন । ৪১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





এবারের মৌসুমে পঞ্চগড়ে সুপারির বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হওয়ার পাশাপাশি বাজারে দাম ভালো পেয়ে খুশি চাষিরা। লাভবান হলে আগামীতে সুপারির চাষ আরও বাড়বে বলেও জানান স্থানীয়রা।

স্থানীয় কৃষি বিভাগ জানায়, আবহাওয়া অনুকুলে থাকায় চলতি মৌসুমে সুপারির বাম্পার ফলন হয়েছে। মান ভেদে প্রতি পন সুপারি বিক্রি হচ্ছে ৪০০-৫০০ টাকা দরে। আর খুচরা বাজারে দাম আরো একটু বেশি।

কৃষক হামিদার রহমান বলেন, গত মৌসুমে বাগান থেকে প্রায় ৩শ কাহন (১৬ পণে এক কাহন) সুপারি পেয়েছিলাম। পাঁকা সুপারি মাটির নিচে পুতে মজা করে প্রতি কাহন সুপারি বিক্রয় করেছি ৫ হাজার থেকে ৬ হাজার টাকায়। এক মৌসূমে শুধু সুপাড়ি বিক্রি হয়েছে ১৫ লাখ টাকার উপরে। চলতি মৌসূমে ওই বাগান থেকে তিনি ৪০০ কাহন সুপারি পাওয়ার আশা করছি।

পঞ্চগড়ের কয়েকটি বাজার ঘুরে দেখা যায়,  জেলার বিভিন্ন হাট-বাজার থেকে ব্যবসায়ীরা সুপাড়ি কিনে ট্রাকে করে নিয়ে যাচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তে। এদিকে সুপাড়িকে কেন্দ্র করে স্থানীয়ভাবে মৌসুমী ব্যবসায়ীরাও মাঠে নেমেছে কোমড় বেধে। চাষী ও ব্যবসায়ীদের মাঝে তৃতীয় পক্ষ হিসেবে তারা ব্যবসা পরিচালনা করে। এ লক্ষ্যে তারাও চাষীদের কাছ থেকে পাঁকা সুপারি ক্রয় করে মজুদ করছেন।

পঞ্চগড়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, এবার সুপারির ফলন অনেক ভালো হয়েছে। চলতি মৌসুমে জেলায় ৪ ৪৫ হেক্টর জমিতে সুপারি চাষ হয়েছে।


আরও পড়ুনঃ সিরাজগঞ্জে আউশ ধান চাষে ব্যস্ত কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link