ঢাকাবৃহস্পতিবার , ১৯ অগাস্ট ২০২১
  • অন্যান্য

পরিত্যক্ত জমিতে সবজি চাষে সফল কল্পনা রাণী

admin
অগাস্ট ১৯, ২০২১ ৬:৪৭ পূর্বাহ্ন । ৫৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পরিত্যক্ত জমিতে সবজি চাষে সফল হয়েছেন জয়পুরহাটের কল্পনা রাণী। তিনি তার বাড়ির পাশের পরিত্যক্ত জমিতে সবজির চাষ করে এই সফলতা পেয়েছেন। তিনি জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার কড়িয়া গ্রামের বাসিন্দা। সবজি চাষে তার এই সফলতা দেখে  এখন অনেকেই আগ্রহী হয়ে তাদের বাড়ির আশপাশের জমিতে সবজির চাষ শুরু করেছেন। তার কাছ থেকে সবজি চাষ বিষয়ক বিভিন্ন পরামর্শ নিচ্ছেন স্থানীয়রা।

জানা যায়, স্থানীয় একটি বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে সার, বীজসহ আর্থিক ও কারিগরি সহযোগিতায় কল্পনা রাণী তার বাড়ির পাশের পরিত্যক্ত আড়াই শতাংশ জমিতে বিভিন্ন জাতের সবজির চাষ করেন। তার চাষ করা সবজিগুলোর মধ্যে রয়েছে ডাটা, লালশাক, কলমি, ঢেঁড়স, পুঁইশাক ইত্যাদি। বাজারেও যেতে হয়না, অনেক সময় জমি থেকেই বিক্রি হয় সবজি গুলো। এতে সংসারের জন্য সবজির চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে বাড়তি আয় করছেন তিনি।

জয়পুরহাট জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মেফতাহুল বারি বলেন, ২০২০-২০২১ খরিপ মৌসুমে জেলায় ৩ হাজার ২৭৫ হেক্টর জমিতে শাকসবজি চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৩ হাজার ৬৮৭ মেট্রিক টন সবজি। বাজারে সবজির ভালো দাম পেয়ে এবার কৃষকরা লাভবান হয়েছেন। আমরা সবজি চাষিদের সকল ধরণের পরামর্শ ও সহযোগিতা প্রদান করছি।


আরও পড়ুনঃ সাতক্ষীরায় সবজি চাষে কৃষক সাত্তারের সাফল্য


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link