ঢাকাবৃহস্পতিবার , ১৫ জুলাই ২০২১
  • অন্যান্য

পানের বাম্পার ফলনে খুশি নরসিংদীর চাষিরা

admin
জুলাই ১৫, ২০২১ ৮:৪৫ পূর্বাহ্ন । ৫৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পানের বাম্পার ফলনে বেশ খুশি নরসিংদীর চাষিরা। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও স্থানীয় জমি চাষের উপযোগী হওয়ায় পানের বাম্পার ফলন পেয়েছেন কৃষকরা। তাছাড়াও চাষিরা বাজারেও পানের দাম পাচ্ছেন ভালো।

জানা যায়, নরসিংদী জেলার ৬টি উপজেলার মধ্যে বেশি পান চাষ হয় মনোহরদী উপজেলায়। এ উপজেলার লেবুতলা, খিদিরপুর, কৃষ্ণপুরে তিনটি ইউনিয়নের সবকয়টি গ্রামেই প্রায় ৮০ শতাংশ মানুষের পানের বরজ আছে। এসব এলাকার কৃষকদের আয়ের প্রধান উৎসই হচ্ছে পান। এখানে প্রায় গ্রামজুড়েই রয়েছে পানের বরজ।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এবছর নরসিংদী জেলার শিবপুর, মনোহরদী ও পলাশ- এ তিনটি উপজেলায় ৩০৩ হেক্টর জমিতে পান চাষ করা হয়েছে। তার মধ্যে শুধু মনোহরদী উপজেলায়ই ৩০০ হেক্টর জমিতে পান চাষ করা হয়েছে, যা থেকে পান উৎপানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হেক্টর প্রতি ৩০ মে. টন।

কৃষক জহির বলেন, আমার দুই বিঘার উপর একটা পানের বরজ আছে, তার বয়স প্রায় ১০ বছর হবে। পান চাষ করেই আমার সংসার চলে। এই পর্যন্ত পানের ভালো ফলন পেয়েছি, দামও ভালো পেয়েছি। পান চাষ করে আমি স্বাবলম্বী।

আরেক পান চাষি শীতল পাল জানান, পানের বরজে এক প্রকার ফাপপচা রোগ দেখা দেয়। এ থেকে বাঁচাতে পারলে একটি বরজ ২০ থেকে ২৫ বছর থাকে। সাধারন্ত আষাঢ়-শ্রাবন মাসে এ রোগটি বেশি দেখা যায়। এটি পানে সবচেয়ে বড় রোগ।  এছাড়াও কিন্তু শীতের সময় এক প্রকার বিষাক্ত কুয়াশা পান গাছে লাগলে পান পাতা ঝরে যায়।








Credit: Source link