ঢাকামঙ্গলবার , ২৯ জুন ২০২১
  • অন্যান্য

পানের বাম্পার ফলনে খুশি বরিশালের চাষিরা

admin
জুন ২৯, ২০২১ ৩:৪৩ পূর্বাহ্ন । ৮৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পানের বাম্পার ফলনে বেশ খুশি বরিশালের স্থানীয় কৃষকরা। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি চাষের উপযোগী হওয়ায় এ অঞ্চলের পান চাষিরা বেশ ভালো ফলন পেয়েছেন। খেতে সুস্বাদু হওয়ায় এখানকার পান বেশ জনপ্রিয়তা পেয়েছে।

জানা যায়, আকারে বড় হওয়ায় ও এখানকার পান খেতে সুস্বাদু হওয়ায় এ পানের চাহিদা রয়েছে অন্যান্য জেলাসহ দেশের বাইরেও। অন্যদিকে করোনার কারনে দীর্ঘদিন রপ্তানী বন্ধ থাকার পর আবারো বিদেশে পান রপ্তানী শুরু হওয়ায় হাসি ফুটেছে কৃষকের মুখে।

স্থানীয় কৃষকরা বলেন, অন্যান্য ফসলের তুলনায় পানের চাষ বেশ লাভজনক। এছাড়াও পান চাষে খরচ তুলনামূলকভাবে কম ও লাভ বেশি। একবার পানের বরজে কাজ করলে, ১০ থেকে ১২ বছর পর্যন্ত বরজে কাজ করতে হয়না। তুলনামূলকভাবে অন্যান্য ফসলের চেয়ে রাসায়নিক সারের ব্যবহারও কম করতে হয়। প্রতি বিঘা জমিতে পান চাষ কোরে প্রতি বছর ২ লাখ টাকা পর্যন্ত আয় করা সম্ভব বলে জানান কৃষকরা।

কৃষি কর্মকর্তারা জানান, বিষমুক্ত ফলনে সঠিক পরামর্শ দেয়ায়,পানের বাম্পার ফলন হয়েছে। বরিশালে ২০২০-২১ অর্থ বছরে,২ হাজার ৯৩১ হেক্টর জমিতে পানের ফলন হয়েছে, ৬ দশমিক ৯০ মেট্রিক টন এবং মোট উৎপাদন হয়েছে ২০ হাজার ২২৪ মেট্রিক টন।


আরও পড়ুনঃ নাটোরে বিষমুক্ত সবজি চাষে লাভবান কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link