ঢাকাশনিবার , ২২ মে ২০২১
  • অন্যান্য

পাবনায় পাট চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের

admin
মে ২২, ২০২১ ৯:৪৪ পূর্বাহ্ন । ১৪৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পাবনায় পাট চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের মাঝে। পাবনা জেলার আটঘরিয়া উপজেলার কৃষকের আগ্রহ আগের তুলনায় বেড়েছে। চলতি মৌসুমে এ উপজেলার ৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৭শ হেক্টর জমিতে। আর এর মধ্যে অর্জিত হয়েছে ৪ হাজার ৬শ হেক্টর জমিতে।

পাট চাষিরা জানান, ১ বিঘা জমিতে পাট চাল করতে খরচ হয় ৮ থেকে সাড়ে ৯ হাজার টাকা। আর ফলন ভালো হলে বিঘা প্রতি ১০-১৪ মণ পাট পাওয়া যায়। তাছাড়া অন্যান্য ফসলের তুলনায় পাট চাষ বেশি হওয়ায় উপজেলার কৃষকেরা পাট চাষে ঝুঁকছেন।

কৃষক সবুজ হোসেন গত বছর তিনি ৪ থেকে ৫ বিঘা জমিতে পাট আবাদ করেছিলেন। প্রায় ৩৫ থেকে ৪০ মণ পাট হয়েছিল। গড়ে তিনি পাট বিক্রি করেছিলেন ২২০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত। দাম ভালো পাওয়া তিনি এবছর ৭ থেকে ৮ বিঘা জমিতে পাট আবাদ করেছেন। তিনি আশা করছেন এবারও পাটের ভালো দাম পাবেন।

একই এলাকার আমিরুল ইসলাম, মামুন হোসেন, মকবুল হোসেন, লাল চাঁদ, হাফিজুর রহমান এবং মহেষপুর গ্রামের মুহু গত বছরের মতো এ বছরও পাটের চাষাবাদ করেছেন।

উপজেলার কৃষি কর্মকর্তা রোখসানা কামরুনাহার বলেন, বিগত বছরগুলোতে পাটের ভালো দাম পাওয়ায় এলাকার কৃষকদের মাঝে পাট চাষে আগ্রহ বেড়েছে। তবে বিগত কয়েক বছর পাট চাষে লাভের মুখ দেখায় এলাকার কৃষকেরা আবার পাট চাষ শুরু করেছেন।







Credit: Source link