ঢাকারবিবার , ২৭ জুন ২০২১
  • অন্যান্য

পার্বত্য অঞ্চলে আম চাষে ব্যাপক সম্ভাবনা

admin
জুন ২৭, ২০২১ ২:৩৩ অপরাহ্ন । ৬২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পার্বত্য অঞ্চলে আম চাষে ব্যাপক সম্ভাবনা দেখা দিয়েছে। এক সময়ের সমতল জেলা থেকে আসা আমই চাহিদা মেটাত পাহাড়ের মানুষের। এখন রাজশাহী কিংবা চাঁপাইনবাবগঞ্জের মতো এ পার্বত্য এলাকায়ও আমের জন্য বিখ্যাত হয়ে উঠেছে। বাণিজ্যিকভিত্তিক পরিকল্পিত আম চাষ করে পাহাড়ে উন্নত জাতের আম উৎপাদনের সম্ভাবনার দ্বার উন্মোচন করেছেন চাষিরা।

জানা যায়, আগের জুম ভূমি অথবা ঘন জঙ্গল তাই এখন সেজে উঠেছে আমবাগানে। আম্রপালিসহ বিভিন্ন জাতের আম থোকায় থোকায় ঝুলছে গাছে। পাহাড়ের চেহারাই বদলে দিয়েছে। তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানের ছোটবড় সব আমবাগানে এখন আমগাছের সারি নজর কাড়ছে সবার। বিশ্বের সবচেয়ে দামি আম জাপানের মিয়াজাকিসহ দেশি-বিদেশি বিভিন্ন জাতের আমও চাষ হচ্ছে পাহাড়ের ঢালে।

আম চাষি আলী বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সহায়তায় ২০০১ সালে তিনি নিজস্ব পাহাড়ি টিলা ভূমিতে আমবাগান করে এখন তিনি আর্থিকভাবে অনেক সচ্ছল। গত বছর আম বিক্রি করে প্রায় ৬ লাখ টাকা লাভ করেন। এ বছর ফলন খুব ভালো হওয়ায় লাভও অনেক বেশি হবে বলে জানালেন তিনি।

কৃষি বিভাগের তথ্য মতে, এ বছর তিন পার্বত্য জেলা মিলে ১৩ হাজার ৩৪২ হেক্টর পাহাড়ি টিলায় আম চাষ হয়েছে। আমের উৎপাদন লক্ষ্যমাত্রা ১ লাখ ৫১ হাজার মেট্রিক টন। তার মধ্যে খাগড়াছড়িতে ৩ হাজার ৩৬৯ হেক্টর জমিতে প্রায় ৩৫ হাজার মেট্রিক টন, রাঙ্গামাটিতে ২ হাজার ৩৯২ হেক্টরে ২৬ হাজার ৩১২ মেট্রিক টন এবং বান্দরবানে ৭ হাজার ৫৮১ হেক্টরে প্রায় ৯০ হাজার মেট্রিক টন।







Credit: Source link