ঢাকাশুক্রবার , ১১ জুন ২০২১
  • অন্যান্য

পুষ্টি ও ঔষধিগুণে অতুলনীয় ভেষজ উদ্ভিদ গাব

admin
জুন ১১, ২০২১ ৩:২৪ পূর্বাহ্ন । ৫৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


গাব Ebenaceae পরিবারভুক্ত একটি সুস্বাদু ও হালকা মিষ্টি স্বাদের মোহনীয় গন্ধে ভরপুর ফল। মিষ্টি ঘ্রাণ মুহূর্তেই মন কেড়ে নেয়। গাব ভেষজ চিকিৎসায় ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। দেশি ও বিলাতি দুই ধরনের গাব দেখা যায়।

দেশি গাব গাছের বৈজ্ঞানিক নাম Diospyros malabarica এবং ইংরেজিতে Gaub, Indian Persimmon, Malabar Ebony, Black & White Ebony বা Pale Moon Ebony বলা হয়, সংস্কৃতে এর নাম ‘তিন্দুকা’,হিন্দিতে ‘গাব’ আর তামিল ভাষায় ‘তুম্বিকা’। দেশি গাবের আদিনিবাস দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া। দেশি গাব গাছ বহুবর্ষজীবি,কান্ড কালচে।

গাব গাছ সর্বোচ্চ ৩৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। পুরুষ ফুল স্ত্রী ফুলের চেয়ে ছোট, কিন্তু পুং মঞ্জরিতে ফুলের সংখ্যা বেশি। ফুলে পাপড়ির সংখ্যা চার, আংশিক যুক্ত, সাদাটে এবং মৃদু সুগন্ধযুক্ত। পুষ্টি ও ঔষধিগুণে গাব অতুলনীয়। ফল গোলাকার । ফল কাঁচা অবস্থায় সবুজ থাকে এবং কষযুক্ত সবুজ ফল পাকলে হলুদ বর্ণ ধারণ করে।

ফলগুলো গোলাকার হয় প্রায় ৩-৪ ইঞ্চি লম্বা ও ২-৪ ইঞ্চি ব্যাসযুক্ত। গাব হতে ট্যানিন জাতীয় আঠা প্রস্তুত করা হয়, যা মাছ ধরার জালে, পশুর চামড়ায় এবং নৌকায় মাখানো হয়। ফলে সেগুলো টেকসই হয়, পানিতে সহজে নষ্ট হয়না। গাবের অনেক পুষ্টিগুণ রয়েছে। প্রচুর ভিটামিন ‘সি’ এবং ‘এ’ রয়েছে। এর পুষ্টিগুণ আমাদের শরীরকে রক্ষা করে ডায়বেটিস ও হৃদরোগ থেকে শুরু করে নানা রোগ থেকে। বিশেষ করে গাবে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি–অক্সিডেন্ট যা সর্দি, জ্বর, কফ-কাশি থেকে শরীরকে রক্ষা করে।এছাড়াও এই অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের জন্য ক্ষতিকর রেডিক্যাল কমিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। উচ্চমাত্রায় খাদ্যশক্তি থাকায় গাব শারীরিক দুর্বলতা কমায়। গাবে থাকা ক্যালসিয়াম হাড়কে মজবুত করে।

রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণেও গাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রচুর আঁশ থাকায় অন্ত্রের বিভিন্ন রোগ ও কোষ্ঠ-কাঠিন্য দূর করে। গাবে জেনোথেন জাতীয় এক ধরনের এন্টিটক্সিন আছে যা ক্যানসারের ঝুঁকি কমায়।গাবে বিদ্যমান ফসফরাসসহ নানা খনিজ উপাদান হৃদ্রোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। এছাড়া গাবের খোসার রস আমাশয়, বহুমূত্র, ক্যান্সার , একজিমা, চর্মরোগ, মূত্ররোগে খুবই উপকারী। স্বাদে অতুলনীয় গাবের চাহিদাও দিন দিন বাড়ছে ।

লেখকঃ সুশান্ত কুমার রায়
সোনালী প্রান্তর, মিশনমোড়, লালমনিরহাট।

Credit: Source link