ঢাকামঙ্গলবার , ১৫ জুন ২০২১
  • অন্যান্য

পেঁয়াজের কেজি ২৫ টাকা, হতাশ প্রান্তিক চাষিরা

admin
জুন ১৫, ২০২১ ৪:১৭ পূর্বাহ্ন । ৬৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





সপ্তাহের ব্যবধানে হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে পেঁয়াজ আমদানি। যারফলে পাইকারি ও খুচরা বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। বর্তমানে দিনাজপুরের হিলিতে পাইকারী পর্যায়ে কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকা দরে। এতে করে সাধারণ ক্রেতাদের স্বস্তি ফিরলেও হতাশ হয়ে পড়ছেন দেশের প্রান্তিক চাষিরা।

পেঁয়াজের এই ভরা মরসুমে আমদানি করায় স্থানীয় বাজারসহ সারাদেশে কমে গেছে পেয়াজের দাম। ফলে ন্যায্যদাম পাচ্ছেন না বলে জানিয়েছেন একাধিক চাষি।

এদিকে বন্দর দিয়ে আমদানি বাড়ায় তিন দিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে দুই টাকা।তিন দিন আগেও হিলি স্থলবন্দরে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ ২৭ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তবে বর্তমানে বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৮ টাকা দরে ।

হিলি স্থলবন্দরের আমদানিকারক মামুনর রশীদ জানান, গত ৩ জুন হিলি স্থলবন্দরসহ দেশের সবগুলো বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজের আমদানি অব্যাহত রয়েছে। বর্তমানে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ নিয়ে বন্দরে ঢুকছে। যারফলে চাহিদার তুলনায় যোগান বেড়ে যাওয়ায় সারাদেশের পাইকারী ও খচরা পর্যায়ে দাম কমে গেছে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা সালাম বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হওয়ায় ও ঈদুল আজহা ঘিরে বাড়তি পেঁয়াজ আসায় বাজারে বেড়েছে পেঁয়াজের সরবরাহ । এতে পেঁয়াজের দাম কমতে শুরু করেছ। কোরবানী ঘিরে আরও প্রচুর পেঁয়াজ আসবে তাতে করে আরও দাম কমার সম্ভাবনা আছে বলেও তিনি জানান।


আরও পড়ুনঃ দিনাজপুরে তরমুজ চাষে স্বাবলম্বী আদিবাসী নারীরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link