ঢাকামঙ্গলবার , ১১ মে ২০২১
  • অন্যান্য

পোলট্রি খামারে যেসব ব্যবস্থা অবশ্যই নিশ্চিত করতে হবে

admin
মে ১১, ২০২১ ৪:২৫ পূর্বাহ্ন । ১৩৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পোলট্রি খামারে যেসব ব্যবস্থা অবশ্যই নিশ্চিত করতে হবে সেগুলো খামারিদের আগে থেকে জেনেই খামার শুরু করতে হবে। বর্তমানে আমাদের দেশে মুরগি পালনকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। খামারে মুরগি পালনের সময় প্রয়োজনীয় বেশ কিছু ব্যবস্থাপনা গ্রহণ করতে হয়। চলুন তাহলে আজকে জানবো পোলট্রি খামারে যেসব ব্যবস্থা অবশ্যই নিশ্চিত করতে হবে সেই সম্পর্কে-

পোলট্রি খামারে যেসব ব্যবস্থা অবশ্যই নিশ্চিত করতে হবেঃ


১। পোলট্রি খামারটি যে জায়গায় স্থাপন করতে হবে সেখানে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকতে হবে। বিদ্যুতের ব্যবস্থা থাকলে খামারে মুরগি পালন সহজতর হবে এবং নানা জটিলতা কাটিয়ে ওঠা যায়।

২। পোলট্রি খামারটি অবশ্যই উঁচু স্থানে হতে হবে। তা না হলে বন্যার পানি উঠে খামারের মুরগি মারাও যেতে পারে। এছাড়াও খামার স্যাঁতস্যাঁতে কিংবা খামারে বিভিন্ন ধরণের রোগ দেখা দিতে পারে।

৩। খামারে পর্যাপ্ত পরিমাণে আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। খামারের চারদিকে খোলামেলা পরিবেশ হতে হবে। খামারে পর্যাপ্ত আলো ও বাতাসের ব্যবস্থা করতে না পারলে মুরগিতে বিভিন্ন রোগ-জীবাণু আক্রমণ হতে পারে। যা খামারের জন্য বেশ ক্ষতিকর।

৪। পোলট্রি খামারে প্রয়োজনীয় বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা থাকতে হবে। খামারে বিশুদ্ধ পানি না থাকলে মুরগিগুলো অসুস্থ হতে পারে। সেজন্য মুরগির খামারে লাভবান হওয়ার জন্য প্রয়োজনীয় বিশুদ্ধ পানির ব্যবস্থা রাখতে হবে।

৫। পোলট্রি খামারে যাতায়াতের সুবিধা হয় এমন স্থানে খামার স্থাপন করতে হবে। এতে মুরগির খাদ্য পরিবহণ ও মুরগি বাজারজাত করা সুবিধাজনক হবে। এছাড়াও খামারে কোন সমস্যায় দ্রুত ব্যবস্থা গ্রহণ করা যাবে।


আরও পড়ুনঃ ব্রয়লার খামার সঠিকভাবে পরিচালনার জন্য যা করা.


পোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link