ঢাকামঙ্গলবার , ৪ মে ২০২১
  • অন্যান্য

পোলট্রি খামার নির্মাণে যেসব বিষয় আগে বিবেচনা করতে হবে

admin
মে ৪, ২০২১ ৪:৩১ পূর্বাহ্ন । ১৪৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পোলট্রি খামার নির্মাণে যেসব বিষয় আগে বিবেচনা করতে হবে সেগুলো খামারিদের ভালোভাবে জানতে হবে। বর্তমান সময়ে আমাদের দেশে ব্যাপকহারে পোলট্রি তথা মুরগির খামার গড়ে উঠেছে। মুরগির খামার করে লাভবান হওয়ার জন্য খামার নির্মাণে বেশ কিছু বিষয় বিবেচনা করতে হয়। চলুন আজকে জানবো পোলট্রি খামার নির্মাণে যেসব বিষয় আগে বিবেচনা করতে হবে সেই সম্পর্কে-

পোলট্রি খামার নির্মাণে যেসব বিষয় আগে বিবেচনা করতে হবেঃ


১। পোলট্রি খামার নির্মাণ করার সময় এমনভাবে খামার নির্মাণ করতে হবে যাতে বৃষ্টি বা বন্যার পানি খামারে প্রবেশ করতে না পারে। সেজন্য নিচু জায়গায় খামার স্থাপন করলে তা খুঁটি দিয়ে উচু করে দিতে হবে যাতে খামারে পানি না ওঠে।

২। পোলট্রি খামার নির্মাণে প্রথমেই যে বিষয়টি বিবেচনা করতে হবে সেটি হল খামারটি এমন স্থানে নির্মাণ করতে হবে যেখানে তেমন কোন কোলাহল নেই। মুরগির খামারের পাশেই অন্য কোন পশু বা প্রাণীর খামার করা যাবে না।

৩। মুরগির খামার এমন একটি স্থানে স্থাপন করতে হবে যাতে মুরগির খাদ্য ও মুরগি পরিবহণে কোন সমস্যায় পড়তে না হয়। সবচেয়ে ভালো হয় প্রধান সড়কের একটু পাশেই মুরগির খামার স্থাপন করা।

৪। পোলট্রি খামারটি এমন একটি স্থানে নির্মাণ করতে হবে যেখানে দিনের বেশিরভাগ সময় আলো ও বাতাস চলাচল করতে পারে। মুরগির খামারে আলো ও বাতাস ঠিকমতো চলাচল করতে না পারলে খামারে নানা জটিলতা দেখা দিতে পারে।

৫। পোলট্রি খামার নির্মাণে এমনভাবে খামারের চারদিকে বেড়া দিয়ে দিতে হবে যাতে করে বাইরের কোন ক্ষতিকারক পশু-পাখি বা অন্য কোন প্রাণী খামারে প্রবেশ করতে না পারে। বাইরের প্রাণী খামারে প্রবেশ করলে বড় ধরণের ক্ষতি করতে পারে।

৬। পোলট্রি খামার নির্মাণ করার সময় এমনভাবে খামার নির্মাণ করতে হবে যাতে খামারে মুরগিগুলোকে একটি নির্দিষ্ট দূরত্ব পর পর রাখা যায় ও লিটারগুলো সুন্দরভাবে স্থাপন করা যায়।


আরও পড়ুনঃ পোলট্রি খামারে ডিমের উৎপাদন কমলে প্রয়োজনীয় পদক্ষেপসমূহ


পোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link