ঢাকামঙ্গলবার , ৮ জুন ২০২১
  • অন্যান্য

পোল্ট্রি খামারকে ক্ষতির হাত থেকে রক্ষায় ব্যবস্থাপনা

admin
জুন ৮, ২০২১ ৪:০৫ পূর্বাহ্ন । ৭০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পোল্ট্রি খামারকে ক্ষতির হাত থেকে রক্ষায় ব্যবস্থাপনা কি কি গ্রহণ করতে হবে তা খামারিদের সঠিকভাবে জেনে রাখা উচিত। লাভজনক হওয়ার কারণে অনেকেই পোলট্রি খামার গড়ে তুলেছেন। আজকের এ লেখায় জেনে নিব পোল্ট্রি খামারকে ক্ষতির হাত থেকে রক্ষায় ব্যবস্থাপনা সম্পর্কে-

পোল্ট্রি খামারকে ক্ষতির হাত থেকে রক্ষায় ব্যবস্থাপনাঃ


১। খামারে সব সময় খামারে আলো-বাতাস চলাচলের জন্য খামারের চারদিকের দেয়ালে ফাঁকা জায়গা রাখতে হবে। আবার প্রাকৃতিক দুর্যোগের সময় যাতে দ্রুত ফাঁকা স্থান ঢেকে দেওয়া যায় সেজন্য পর্দার ব্যবস্থা রাখতে হবে।

২। বাইরের কোন প্রাণী বা চোর যাতে খামারে প্রবেশ করতে না পারে সেজন্য খামারের চারদিকে উচু দেয়াল নির্মাণ করে দিতে হবে। এতে পোলট্রি খামার অনেকটাই নিরাপদ থাকবে ও খামারে রোগের পরিমাণ কমে যাবে।

৩। গরমের দিনে মুরগিগুলোকে রক্ষা করার জন্য টিনের চালের উপর সাদা রং দেওয়া যেতে পারে অথবা ছন দিয়ে চাল ঢেকে দিতে পারলেও ভালো হবে। এতে করে গরমে পোলট্রি হিট স্ট্রেস কমে যাবে।

৪। খামারের জন্য ছাদ বা চাল এমনভাবে নির্মাণ করতে হবে যাতে কোনভাবেই এর ভিতর দিয়ে বৃষ্টির পানি বা রোদ প্রবেশ করতে না পারে।

৫। পোলট্রি খামারের ভেতরে বা বাইরে বৈদ্যুতিক তার যাতে ঝুলে না থাকে সেটিও খেয়াল রাখতে হবে। সঠিক নিয়ম মেনে সংযোগ প্রদান করতে হবে। বৈদ্যুতিক বাতি বা পাখা নিরাপদ দূরত্বে রাখতে হবে।

৬। খামারের অভ্যন্তরে নির্দিষ্ট স্থানে ও একটি নির্দিষ্ট দূরত্ব পর পর পোলট্রি লিটার, খাঁচা বা মাচা ব্যবহার করতে হবে। এতে করে খামারের শৃঙ্খলা বজায় থাকবে ও মুরগি পালন সহজ হবে।


আরও পড়ুনঃ ব্রুডারে বাচ্চা মারা যাওয়া বন্ধ করতে খামারিদের…


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link