ঢাকামঙ্গলবার , ২৯ জুন ২০২১
  • অন্যান্য

পোল্ট্রি খামারে অধিক উৎপাদনের জন্য পরিবেশ যেমন হওয়া দরকার

admin
জুন ২৯, ২০২১ ৯:৫৩ পূর্বাহ্ন । ৪৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পোল্ট্রি খামারে অধিক উৎপাদনের জন্য পরিবেশ যেমন হওয়া দরকার সে বিষয়ে খামারিদের ধারণা রাখতে হবে। দেশে ডিম ও মাংসের চাহিদা পূরণে অনেকাংশেই অবদান রাখছে পোলট্রি খামারগুলো। পোলট্রি খামারে উৎপাদন ঠিক রাখার জন্য পরিবেশ অনেকটাই দায়ী। আজকের এ লেখায় আমরা জেনে নিব পোল্ট্রি খামারে অধিক উৎপাদনের জন্য পরিবেশ যেমন হওয়া দরকার সেই সম্পর্কে-

পোল্ট্রি খামারে অধিক উৎপাদনের জন্য পরিবেশ যেমন হওয়া দরকারঃ


১। পোলট্রি খামারটি লোকালয় থেকে কিছুটা দূরে ও খোলামেলা স্থানে হতে হবে। খামারে সব সময় যাতে আলো ও বাতাস চলাচল করতে পারে সেটি নিশ্চিত করতে হবে।

২। পোলট্রি খামারের ভেতরের পরিবেশ যাতে ভেজা বা স্যাঁতস্যাঁতে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। মুরগির খাদ্য বা পানি পড়ে গিয়ে লিটার নষ্ট হলেও তা দ্রুত পরিবর্তন করে ফেলতে হবে।

৩। পোলট্রি খামারের নিরাপত্তায় খামারের চারদিকে উঁচু দেয়াল নির্মাণ করে দিতে হবে। যাতে করে বাইরের কোন প্রাণি বা চোর ঢুকতে না পারে।

৪। পোলট্রি খামারের নির্দিষ্ট স্থান পর পর খাদ্য ও পানির পাত্র দিতে হবে। খাদ্যের জন্য মুরগিগুলো যাতে জটলা না করে তাও লক্ষ্য রাখতে হবে। তবে খাদ্যে পাত্র অবশ্যই পরিষ্কার থাকতে হবে।

৫। পোলট্রি খামারের বৃষ্টির দিনে যাতে পানি প্রবেশ করতে না পারে সেজন্য আগে থেকেই ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রয়োজনে খামারটি কিছুটা উঁচুতে নির্মাণ করতে হবে।

৬। পোলট্রি খামারে অ্যামোনিয়া গ্যাসের সৃষ্টি যাতে না হয় সেদিকে বিশেষ দৃষ্টি দিতে হবে।


আরও পড়ুনঃ নাটোরে রানীক্ষেত রোগে মরল দেড় হাজার মুরগি


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link