পোল্ট্রি ফার্ম ম্যানেজমেন্টের সকল তথ্য মিলবে Poultry Master অ্যাপে!

0
37

পোল্ট্রি প্রফেশনালদের জন্য সহজ তথ্য সেবা প্রদান করবে ডিজিটাল অ্যাপ “Poultry Master”

বাংলাদেশের প্রান্তিক পোল্ট্রি খামারি, ডিলার ও ভেটেরিনারি ডাক্তার সহ পোল্ট্রি প্রফেশনালদের জন্য পোল্ট্রি পালন ও ম্যানেজমেন্ট সম্পর্কিত তথ্য মুহুর্তেই এক ক্লিকে প্রদানের মাধ্যমে সম্পূর্ণ ফ্রি সেবা প্রদান করছে “Poultry Master” নামক একটি এনড্রয়েড অ্যাপ।

Poultry Master অ্যাপ এর উদ্ভাবক তরুণ ভেটেরিনারি চিকিৎসক ডাঃ শ্রাবণ হাসান সজল বলেন, “মুলত পোল্ট্রি খামারি, ডিলার ও ভেটেরিনারি ডাক্তার সহ পোল্ট্রি প্রফেশনালদের জন্য আমি বরাবরই ব্যতিক্রম ও ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভেটেরিনারি সেবা সহজীকিকরনের চেষ্টা করে যাচ্ছি। তার একটি অনন্য উদ্ভাবন হচ্ছে “Poultry Master” । এই সহজ এ ফ্রি অ্যাপের মাধ্যমে পোল্ট্রি খামারি, ডিলার ও ভেটেরিনারি ডাক্তার সহ পোল্ট্রি প্রফেশনালরা খুব সহজের মুহুর্তেই পোল্ট্রি ফার্ম ম্যানেজমেন্ট সম্পর্কিত জটিল সব তথ্য, হিসাব এবং সমাধান পেয়ে যাবেন”

Google Play স্টোরে সম্পূর্ণ বিনামূল্যের এই অ্যাপ টি সকল ধরণের এনড্রয়েড মোবাইলে ব্যবহার করা যাবে কোনো ধরণের ইন্টারনেট সংযোগ ছাড়াই। কাজেই সেবার সহজ লভ্যতা বাড়াতে ইন্টারনেট ডাটা ছাড়াই যেকোনো স্থানে যেকোনো সময় ব্যবহার করা যাবে Poultry Master Android App

পোল্ট্রি মাস্টার অ্যাপ টি ইনস্টল করে দেখা যায় এতে পোল্ট্রি খামারি, ডিলার ও ভেটেরিনারি ডাক্তার সহ পোল্ট্রি পেশার সাথে সংশ্লিষ্ট সকলে ব্রয়লার, লেয়ার, সোনালি, কোয়েল, হাঁস পালন সম্পর্কিত গুরুত্বপূর্ণ ম্যানেজমেন্ট গুলো খূব সহজেই পাওয়া যাচ্ছে।

Poultry Master App এ পোল্ট্রি খামারি, ডিলার ও ভেটেরিনারি ডাক্তার সহ পোল্ট্রি প্রফেশনালরা নিম্নোক্ত সেবা সমুহ পাবেন মাত্র কয়েক সেকেন্ডেই –

  • দেশের কোন কোম্পানির বাচ্চার জাতের নাম কি? – তা কোম্পানির নাম সিলেক্ট করলেই লেয়ার ও ব্রয়লার বাচ্চার জাতের নাম দেখিয় দিবে সাথে সাথেই।
  • নির্দিষ্ট জাতের ব্রয়লার বাচ্চার অপশনে ক্লিক করে শুধুমাত্র বাচ্চার বয়স ইনপুট দিলে উক্ত বয়সে সেই জাতের বাচ্চার প্রতিদিনের খাদ্য গ্রহনের পরিমাণ, এই বয়স পর্যন্ত মোট খাদ্য গ্রহনের পরিমাণ, এই বয়স পর্যন্ত বাচ্চার ওজন, খাদ্য রূপান্তর হার বা এফসিআর, প্রতিটি বাচ্চার জন্য এই বয়সে কতটুকু জায়গা বা ফ্লোর স্পেস, খাদ্য পাত্রের সংখ্যা এবং পানির পাত্রের সংখ্যা কতগুলো প্রয়োজন তা দেখিয়ে দিবে মাত্র একক্লিকেই।
  • নির্দিষ্ট জাতের লেয়ার বাচ্চার অপশনে ক্লিক করে শুধুমাত্র বাচ্চার বয়স ইনপুট দিলে উক্ত বয়সে সেই জাতের বাচ্চার প্রতিদিনের খাদ্য গ্রহনের পরিমাণ, এই বয়সে লেয়ার মুরগির ওজন, দৈনিক ডিম উৎপাদনের হার, ডিমের গড় ওজন এবং উক্ত বয়সে কত ঘন্টা আলো দেয়া প্রয়োজন তা দেখিয়ে দিবে মাত্র একক্লিকেই।
  • সোনালি মুরগির অপশনে ক্লিক করে শুধুমাত্র বাচ্চার বয়স ইনপুট দিলে উক্ত বয়সে সোনালি মুরগির প্রতিদিনের খাদ্য গ্রহনের পরিমাণ, এই বয়স পর্যন্ত মোট খাদ্য গ্রহনের পরিমাণ, এই বয়স পর্যন্ত বাচ্চার ওজন, খাদ্য রূপান্তর হার বা এফসিআর, প্রতিটি বাচ্চার জন্য এই বয়সে কতটুকু জায়গা বা ফ্লোর স্পেস, খাদ্য পাত্রের সংখ্যা এবং পানির পাত্রের সংখ্যা কতগুলো প্রয়োজন তা দেখিয়ে দিবে মাত্র একক্লিকেই।
  • MCTC মুরগির অপশনে ক্লিক করে শুধুমাত্র বাচ্চার বয়স ইনপুট দিলে উক্ত বয়সে BLRI উদ্ভাবিত MCTC (Multi Color Table Chicken) মুরগির প্রতিদিনের খাদ্য গ্রহনের পরিমাণ, এই বয়স পর্যন্ত মোট খাদ্য গ্রহনের পরিমাণ, এই বয়স পর্যন্ত বাচ্চার ওজন, খাদ্য রূপান্তর হার বা এফসিআর, প্রতিটি বাচ্চার জন্য এই বয়সে কতটুকু জায়গা বা ফ্লোর স্পেস, খাদ্য পাত্রের সংখ্যা এবং পানির পাত্রের সংখ্যা কতগুলো প্রয়োজন তা দেখিয়ে দিবে মাত্র একক্লিকেই।
  • কোয়েল পাখির অপশনে ক্লিক করে শুধুমাত্র বাচ্চার বয়স ইনপুট দিলে উক্ত বয়সে কোয়েল পাখির প্রতিদিনের খাদ্য গ্রহনের পরিমাণ, এই বয়স পর্যন্ত মোট খাদ্য গ্রহনের পরিমাণ, এই বয়স পর্যন্ত বাচ্চার ওজন, খাদ্য রূপান্তর হার বা এফসিআর, প্রতিটি বাচ্চার জন্য এই বয়সে কতটুকু জায়গা বা ফ্লোর স্পেস, খাদ্য পাত্রের সংখ্যা এবং পানির পাত্রের সংখ্যা কতগুলো প্রয়োজন, ডিম উৎপাদনের হার এবং প্রয়োজনীয় আলোক ঘন্টার হিসাব দেখিয়ে দিবে মাত্র একক্লিকেই।
  • FCR Calculator অপশনের মাধ্যমে সহজেই খাদ্য রূপান্তরের হার বা এফসিআর বের করা যাবে।
  • Feed Calculator অপশনের মাধ্যমে সহজেই ব্রয়লার মুরগি, সোনালি মুরগি এবং লেয়ার মুরগির সংখ্যা লিখে ইনপুট দিলে কত ব্যাগ স্টার্টার, গ্রোয়ার, ফিনিশার বা লেয়ার লেয়ার ফিড প্রয়োজন হবে সেই হিসাব মাত্র এক ক্লিকেই দেখিয়ে দিবে।
  • Light Calculator অপশনের মাধ্যমে সহজেই ঘর বা সেডের দৈর্ঘ বং প্রস্থ ইনপুট দিলে সেই সেডের জন্য কতগুলো কত ওয়াটের লাইট বা বাল্ব প্রয়োজন হবে তা দেখিয়ে দিবে।
  • Bird Capacity Calculator অপশনের মাধ্যমে সহজেই সেডের বা খামারের দৈর্ঘ এবং প্রস্থ ইনপুট দিলে উক্ত সেডে বা খামারের কতগুলো ব্রয়লার মুরগি, সোনালি মুরগি, কোয়েল পাখি পালন করা যাবে সেই হিসাব সহজেই করে দিবে।
  • Lighting Schedule অপশনের ক্লিক করলে জানা যাবে লেয়ার মুরগির কোন বয়সে কত ঘন্টা আলো বা লাইটিং দিতে হবে।
  • Brooding Temperature অপশনে ক্লিক করে কোন বয়সে বাচ্চার ব্রুডিং তাপমাত্রা কত থাকবে তা ডিগ্রি সেলসিয়াস এবং ডিগ্রি ফারেনহাইট উভয় এককে দেখা যাবে।
  • Vaccination Schedule অপশনে ক্লিক করে ব্রয়লার, লেয়ার, সোনালি ও হাঁসের ভ্যাকসিন তালিকা বা টিকার সারণী দেখা যাবে।
  • Advice অপশনে ক্লিক করে গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ দেখা যাবে।

এছাড়াও উক্ত অ্যাপে সরাসরি একজন প্রফেশনাল এক্সপার্টের সাথে জরুরী যোগাযোগের জন্য কলিং অপশন রাখা হয়েছে, যার মাধ্যম প্রান্তিক খামারি বিশেষজ্ঞের সাথে ফোনে কথা বলে সেবা নিতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

অ্যাপ টির উদ্ভাবক ডাঃ সজল জানান, “বর্তমানে Poultry Master অ্যাপ টি ৪.৭ রেটিং নিয়ে প্রায় ১০,০০০-১২,০০০+ ইউজার ব্যবহার করছেন। যাদের অধিকাংশই পোল্ট্রি খামারি, ডিলার ও ভেটেরিনারি ডাক্তার সহ পোল্ট্রি প্রফেশনাল। ভালো কোনো কোম্পানির স্পন্সরশীপ পেলে এই অ্যাপকে আরো উন্নত এবং ফাংশনিং করার মাধ্যমে ভেটেরিনারি সেবাকে দেশের যেকোনো প্রান্তে খুব সহজেই পৌঁছে দেয়া সম্ভব”

ভবিষ্যতে অ্যাপের আপডেট সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, “আগামিতে আমরা অ্যাপ টিতে সরাসরি ভিডিও কলিং কিংবা ভিডিও এবং ছবি শেয়ার প্রযুক্তির মাধ্যমে যেন খামারি তার প্রাণির অবস্থা এবং লক্ষণ বা সমস্যা আমাদের এক্সপার্টদের কাছে পাঠাতে পারে এবং তদানু্যায়ী যেন এক্সপার্টগন উক্ত ইউজারকে পরামর্শ কিংবা প্রয়োজন বোধে ডিজিটাল প্রেসক্রিপশন প্রদান করতে পারেন এমন প্রযুক্তি যুক্ত করতে চাই”

POULTRY MASTER অ্যাপ টি বিনামূল্যে ব্যবহার করতে Google Play (গুগল প্লে স্টোর) এ গিয়ে সার্চ করতে হবে “Poultry Master” লিখে অথবা নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে যেকোনো এনড্রোয়েড মোবাইলে ইনস্টল করা যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে