ঢাকাসোমবার , ২৬ এপ্রিল ২০২১
  • অন্যান্য

প্রচন্ড গরমে মুরগির খামার ঠাণ্ডা রাখার উপায়

admin
এপ্রিল ২৬, ২০২১ ৪:৩৭ পূর্বাহ্ন । ১৫১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





গরমের সময় মুরগির খামার ঠাণ্ডা রাখার উপায় আমরা অনেকেই জানি না। মুরগির খামার গড়ে তোলার মাধ্যমে আমাদের দেশে অনেকেই স্বাবলম্বী হচ্ছেন। মুরগির খামারে ঋতু ভেদে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তেমনি গরমের সময়ে মুরগির খামারে বিভিন্ন সমস্যার দেখা দেয়। খামারের মুরগিগুলোকে এসব সমস্যা থেকে মুক্ত রাখতে গরমের সময় মুরগির খামারকে ঠাণ্ডা রাখতে হয়। তবে কিভাবে গরমের সময় মুরগির খামার ঠাণ্ডা রাখতে হয় সেই উপায় আমাদের অনেকেরই জানা নেই। আজ চলুন তাহলে জেনে নেই গরমের সময় মুরগির খামার ঠাণ্ডা রাখার উপায় সম্পর্কে-

১। গরমের সময় মুরগির খামার ঠাণ্ডা রাখার জন্য মুরগির খামারের চারপাশে ভালোভাবে ভেন্টিলেশন ব্যবস্থা করতে হবে। মুরগির খামারে ভেন্টিলেশন ব্যবস্থা ভালো না হলে গরমের সময় প্রচুর তাপের সৃষ্টি হবে। এর ফলে খামারের মুরগি পিপাসায় হাপিয়ে উঠতে পারে। অবস্থা আরও বেশি অবনত হলে খামারের মুরগি মারা পর্যন্ত যেতে পারে। তাই গরমের সময় মুরগির খামারকে ঠাণ্ডা রাখতে ভালোভাবে ভেন্টিলেশন ব্যবস্থা করতে হবে।

২। গরমকালে মুরগির খামারকে ঠাণ্ডা রাখার জন্য মুরগির খামারের চাল এমন কিছু দিয়ে দিতে হবে যাতে করে তা কোনভাবেই মুরগির খামারে তাপের সৃষ্টি করতে না পারে। মুরগির খামারের চাল উত্তপ্ত হলে খামার খুব দ্রুত সময়ে গরম হয়ে যাবে। তাই মুরগির খামারের জন্য তাপ রোধকারী উপাদান দিয়ে খামারের চাল দিতে হবে।

৩। মুরগির খামারকে গরমের সময় ঠাণ্ডা রাখার জন্য খামারের চারপাশে ও সম্ভব হলে মেঝেতে পানি দিয়ে ভিজিয়ে দিতে হবে। এভাবে খামারে পানি দিলে গরমের সময়ে মুরগির খামারের অভ্যন্তরীণ তাপমাত্রা অনেকটাই নিয়ন্ত্রনে থাকবে এবং মুরগির খামার গরমের সময় ঠাণ্ডা থাকবে।

৪। তীব্র গরমের সময় যদি সম্ভব হয় তাহলে মুরগির ফ্যানের ব্যবস্থা করে দিতে হবে। গরমের সময়ে ফ্যানের ব্যবস্থা করে দিলে খামারের তাপমাত্রা নিয়ন্ত্রনে থাকবে এবং মুরগির খামার তুলনামূলকভাবে ঠাণ্ডা থাকবে।

৫। মুরগির খামারকে গরমের সময়ে ঠাণ্ডা রাখতে হলে খামারে প্রয়োজনীয় বাতাস চলাচলের ব্যবস্থা করে দিতে হবে। এজন্য খামারের চারদিকে খোলামেলা পরিবেশ বজায় রাখতে হবে এবং বাতাস যাতে খামারের চারদিক দিয়েই চলাচল করতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। খামারে সব সময় বাতাস চলাচল করতে পারলে খামার গরমের সময়েও ঠাণ্ডা থাকবে। তাই মুরগির খামার করার সময় এমনভাবে পরিকল্পনা করতে হবে যাতে করে খামারের চারপাশ দিয়েই বাতাস চলাচল করতে পারে।


আরও পড়ুনঃ মুরগির খামারে ঝুঁকি এড়াতে যা করা জরুরী


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link