প্রণোদনার অর্থ পাচ্ছেন না যেসব খামারিরা

0
12
প্রণোদনার অর্থ পাচ্ছেন না যেসব খামারিরা





প্রণোদনার অর্থ পাচ্ছেন না প্রকৃত প্রান্তিক খামারিরা। দেশে করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত পোলট্রি খামারিদের জন্য প্রণোদনার অর্থ বরাদ্দ দিয়েছে সরকার। তবে সরকার প্রণোদনা দিলেও তা প্রকৃত খামারিরা পাচ্ছেন না। এতে ক্ষতিগ্রস্ত এসব খামারিরা নতুন করে ঘুরে দাঁড়াতে পারছেন না।

খামারিরা জানান, সরকারের দেওয়া প্রণোদনা যারা পাচ্ছেন তাদের মধ্যে ৯০ শতাংশই খামারি নন। নানা পেশার সঙ্গে জড়িতরা বিভিন্নভাবে প্রণোদনার এই অর্থ তুলে নিচ্ছেন। অথচ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র খামারিরা অর্থাভাবে ব্যবসা পুনরায় চালু করতে পারছেন না।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে সংবাদ সম্মেলন করেন প্রান্তিক খামারিরা। প্রণোদনার অর্থ না পেয়ে অনেকে অভিযোগ করতে গেলে তাঁদের নানাভাবে হয়রানি করা হচ্ছে বলেও এ সময় অভিযোগ তোলেন তাঁরা। প্রান্তিক পোলট্রি শিল্প রক্ষায় সংবাদ সম্মেলনে ৫ দফা দাবিও জানানো হয়।

এ সময় বক্তারা বলেন, ফিড কোম্পানিগুলো পোলট্রি খাদ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধি করা, খাদ্য উৎপাদনকারী কোম্পানিগুলোই মুরগি উৎপাদন করা ও বাচ্চার দাম বেশি রাখাসহ নানা সমস্যায় খামারিরা দিনের পর দিন লোকসান গুনছেন।

মুরগির উৎপাদন খরচ কেজি প্রতি ১১৫ টাকার বেশি হলেও বিক্রি করতে হচ্ছে ৯০-৯৫ টাকা কেজি। এ ক্ষেত্রে তাঁরা ডিলারদের কাছেও জিম্মি হয়ে পড়েছেন। অনেকে পুঁজি হারিয়ে দেনার দায়ে ডুবে গেছেন। এভাবে চলতে থাকলে একসময় প্রান্তিক খামারগুলো থাকবে না।

সূত্রঃ কালের কণ্ঠ

ফার্মসএন্ডফার্মার/ ১৪সেপ্টেম্বর ২০২১






শেয়ার করুন
আগের খবরজেনে নিন থাই সরপুঁটি মাছের চাষ পদ্ধতি


Credit: Source link

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে