ঢাকাশুক্রবার , ২৫ জুন ২০২১
  • অন্যান্য

প্রাকৃতিক উপায়ে গরুর দুধ বৃদ্ধির কৌশল

admin
জুন ২৫, ২০২১ ৫:৩৬ পূর্বাহ্ন । ৪৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

প্রাকৃতিক উপায়ে গরুর দুধ বৃদ্ধির কৌশল আমাদের অনেকেরই জানা নেই। গরু পালনে লাভবান হওয়ার ক্ষেত্রে দুধ উৎপাদন একটি গুরুত্বপূর্ণ বিষয়। গরুর দুধ উৎপাদনের ওপর অনেক ক্ষেত্রেই লাভবান হওয়া নির্ভর করে। তবে অনেকেই প্রাকৃতিক উপায়ে গরুর দুধ বৃদ্ধির কৌশল সম্পর্কে জানেন না। আসুন জেনে নেই প্রাকৃতিক উপায়ে গরুর দুধ বৃদ্ধির কৌশল সম্পর্কে-

প্রাকৃতিক উপায়ে গরুর দুধ বৃদ্ধির কৌশলঃ
প্রাকৃতিক উপায়ে গরুর দুধ বৃদ্ধিতে খাদ্য তৈরির কৌশল বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। নিচে প্রাকৃতিক উপায়ে গরুর দুধ বৃদ্ধির জন্য খাদ্য কৌশল সম্পর্কে বিস্তারিত দেওয়া হল-

প্রয়োজনীয় উপকরণঃ

১ কেজি ভালো শুকনা হলুদ।
২ কেজি লাল চিনি বা আখের গুড়।
১ কেজি খাঁটি সরিষার তেল।
তৈরীর প্রক্রিয়াঃ

১। এই পদ্ধতিতে খাদ্য তৈরির শুরুতেই কড়াই বসিয়ে তাতে ২৫০ গ্রাম সরিষার তেল ভালো করে গরম করে নিতে হবে।

২। এরপর তেল গরম হয়ে এলে তাতে হলুদ ভালো করে ভেজে নিতে হবে যাতে খয়েরী বা কালচে হলুদ রঙ ধারণ করে।

৩। এরপর তেল ঝড়িয়ে হলুদ গুলি একটু ঝরঝরে করে নিতে হবে। এবার হলুদগুলি হামান দিস্তার সাহায্যে ভালো করে গুঁড়া করে নিতে হবে।

৪। এরপর একটা পাত্র নিয়ে হলুদের গুঁড়া এতে রেখে লাল চিনি বা আখের গুড় এবং বাকী ৭৫০ মি.লি সরিষার তেল ও যেই তেলে হলুদগুলি ভাঁজা হয়েছিল সেই অবশিষ্ট তেলসহ সব উপাদান গুলি খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। হবে। এবার এটা ঠান্ডা ও শুক্না জায়গায় কিংবা বয়্যাম বা পাত্রে ৭ দিন রেখে দিতে হবে। আর এভাবেই তৈরি হল গরুর দুধ বৃদ্ধির জন্য প্রাকৃতিক উপায়ে খাদ্য তৈরি।

খাওয়ানোর নিয়মঃ

প্রাকৃতিক উপায়ে তৈরি এই খাদ্যটিকে ৭ দিন পর সকালে গাভীকে ১০০ গ্রাম করে খাওয়াতে হবে। গাভী এই খাদ্যটি বেশ যত্ন সহকারেই খাবে। এই খাদ্য নিয়মিত খাওয়ালে গাভীর দুধ উৎপাদন বৃদ্ধি পাবে অনেকগুনে।

এই খাদ্যটি নিয়মিত গাভিকে খাওয়ালে গাভীর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে ও প্রজনন ক্ষমতাও বেড়ে যাবে। খামারে দুধের উৎপাদন বৃদ্ধি পেলে আর্থিকভাবেও লাভবান হবেন গরু পালনকারীরা। এই পদ্ধতিতে খাদ্য তৈরি করে গাভীকে খাওয়ালে খরচের তুলনায় লাভের পরিমাণই বেশি থাকবে। তাই নিঃসন্দেহে এই পদ্ধতি অবলম্বন করে গাভীর দুধ উৎপাদন বাড়াতে পারেন।

ফার্মসএন্ডফার্মার/ ২৫ জুন ২০২১

Credit: Source link