ঢাকাবৃহস্পতিবার , ১৫ জুলাই ২০২১
  • অন্যান্য

ফরিদপুরে পাট চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

admin
জুলাই ১৫, ২০২১ ৩:৪০ পূর্বাহ্ন । ৫৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ফরিদপুরে পাট চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের মাঝে। লাভজনক হওয়ার কারণে এ অঞ্চলের কৃষকরা অন্যান্য ফসলের বদলে পাট চাষে ঝুঁকছেন। আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় চলতি মৌসুমে পাটের বাম্পার ফলন পেয়েছেন কৃষকরা। লাভবান হলে আগামীতে আরও বেশি জমিতে পাট চাষের কথা জানান কৃষকরা।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায় , গত ২০১০-১১ সালে জেলায় ৭৫ হাজার ৯৬৮ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছিল। এর বিপরীতে আট লাখ ৭৩ হাজার ৫৩ বেল পাট উৎপাদন হয়। আর চলতি ২০২১-২২ মৌসুমে ফরিদপুরে পাটের আবাদ হয়েছে ৮৫ হাজার ৭৭ হেক্টর জমিতে।

ফরিদপুরের পাট গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা রনজিৎ কুমার বলেন, চৈত্রের শেষ ও বৈশাখ মাস থেকে ফরিদপুরে পাটের চাষ শুরু হয় আর কাটা হয় আষাঢ়-শ্রাবণ মাসে। এই সময় খরা ও বৃষ্টি হওয়ায় অন্যান্য ফসলের তুলনায় পাট ভালো হয়। আর কৃষকরা পাট চাষ করে লাভও বেশি পান।

পাট চাষিরা জানান, গত বছরের তুলনা দুই হেক্টর বেশি জমিতে পাটের চাষ করেছি। ক্ষেতে পাটের ফলনও বেশ হয়েছে। বছরগুলোর অধিকাংশ সময়ই পাটের ন্যায্য মূল্য পায়নি। তবে গত দুই বছর ধরে তুলনামূলক ভাবে ভালো দর পাচ্ছি।

ফরিদপুর কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হযরত আলী বলেন, এ জেলার আবহাওয়া পাট আবাদের জন্য খুবই উপযোগী। এ জেলার মাটি পাট চাষে শ্রেষ্ঠ, যে কারণে এখানকার পাটের গুনগত মান ভালো। আশা করছি কৃষকরা লাভবান হতে পারবেন।







Credit: Source link