ঢাকামঙ্গলবার , ২৯ জুন ২০২১
  • অন্যান্য

ফরিদপুরে বন্যার পানিতে তলিয়ে গেছে বাদাম ক্ষেত

admin
জুন ২৯, ২০২১ ৬:৫৯ পূর্বাহ্ন । ৭২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ফরিদপুরে বন্যার পানিতে তলিয়ে গেছে বাদাম ক্ষেত। আর এতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন স্থানীয় কৃষকরা। হঠাৎ বন্যার পানিতে পদ্মা ও মধুমতী নদীর পানিতে চরের বাদাম ক্ষেত তলিয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা। রোপণের পর প্রখর খরায় শুকিয়ে যাওয়ার পর ক্ষেতে যা ফসল ছিল তা হঠাৎ বন্যার পানিতে তলিয়ে গেছে।

জেলার চরাঞ্চলের কয়েক হাজার বিঘা জমির বাদাম ক্ষেত এখন পানির তলে। অথচ এখন বাদাম তোলার সময়। এ লোকসান কাটিয়ে উঠতে তারা সরকারি সহায়তা দাবি করেছেন।

জানা যায়, ফরিদপুরের পদ্মা ও মধুমতী নদীর ভাঙন কবলিত এলাকার মানুষগুলো চরের যেসব ফসলের ওপর নির্ভরশীল, তার মধ্যে বাদাম অন্যতম। ডিসেম্বরের শেষ সময় থেকে তারা জানুয়ারি-ফেব্রুয়ারি পর্যন্ত চরের জমিতে বাদাম রোপণ করেন। মে-জুনে জমি থেকে বাদাম তোলেন।

কিন্তু এ বছর বাদাম চাষ শুরুর পর থেকেই চাষিদের কপালে যেন অনেকটা শনির দশা নেমে আসে। একদিকে প্রখর খরা, অন্যদিকে হঠাৎ বানের পানি। এই দুইয়ে মিলে এবার বাদাম চাষিদের স্বপ্ন যেন দুঃস্বপ্নে পরিণত হয়েছে।

বাদাম চাষি অভি খালাসী বলেন, লাভের আশায় এবার আমি প্রায় ৪ বিঘা জমিতে বাদাম চাষ করেছিলাম। আগের বছরগুলোতে মোটামুটি ভালই ফলন পেয়েছিলাম। কিন্তু হঠাৎ নদীতে পানি বৃদ্ধির কারণে সব তলিয়ে গেছে।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হযরত আলী জানান, দীর্ঘ সময় বৃষ্টির না হওয়ায় অনেক কৃষকই ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রচন্ড খরায় কেউ কেউ সেচ দিয়ে টিকিয়ে রেখেছিলেন। তবে বন্যার পানিতে বাদাম ক্ষেত তলিয়ে যাওয়ায় সব শেষ হয়েছে।


আরও পড়ুনঃ পানের বাম্পার ফলনে খুশি বরিশালের চাষিরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link