ঢাকাসোমবার , ২১ জুন ২০২১
  • অন্যান্য

বরগুনায় জাম চাষে সফল হাবিব, আয় প্রায় ১৫ লাখ টাকা

admin
জুন ২১, ২০২১ ৬:৩৩ পূর্বাহ্ন । ৩১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





মৌসুমী ফল জাম চাষে ব্যাপক সফলতা পেয়েছেন বরগুনা জেলার সাগরতীরের পাথরঘাটা কড়ইতলা গ্রামের রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত চাষি আহসান হাবিব। চলতি মৌসুমে জাম বিক্রি করেই আয় করেছেন প্রায় ১৫ লাখ টাকা। জাম চাষ করে এমন সাফল্য পাওয়ায় এলাকার অনেকেই এখন জাম চাষে উদ্ধুদ্ধ হচ্ছেন বলেও তিনি জানান।

জাম চাষি হাবিব জানান, চলতি বছর বাগানের মোট ৪৩টি গাছে ফল এসেছে। প্রতিদিন প্রায় ৫০ হাজার টাকার জাম বিক্রি করছি। এই একমাসে জাম বিক্রি করে প্রায় ১৫ লাখ টাকা আয় হবে।

তিন আরও জানান, এর আগে তরমুজ আর সবজি ফলিয়ে রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছিলাম। পরবর্তীতে ৫০টি জামের চারা রোপন করে একটি বাগান গিড়ে তুলি। এ বছর শুরুর দিকে প্রতিমন জাম আট হাজার টাকা দরে বিক্রি হয়েছে। বর্তমানে দুই হাজার টাকা মন দরে বিক্রি করছি। সব মিলিয়ে এই মৌসুমে তিনি প্রায় ১৫ লাখ টাকার জাম বিক্রির শেষ পর্যায়ে আছি।

এ প্রসঙ্গে বরগুনা কৃষি সম্পরসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (শস্য) এস এম বদরুল আলম akkbd.com কে বলেন, জাম চাষে কৃষক আহসান হাবিবের সাফল্যের কথা শুনেছি। পুষ্টি ও ঔষধিগুণ সমৃদ্ধ জাম সুস্বাদু খাবার। অপ্রচলিত ফসল হিসেবে জাম চাষ বৃদ্ধি পেয়েছে এটি একটি ইতিবাচক দিক। বাণিজ্যিকভাবে কোন উদ্যোক্তা জাম চাষ করতে চাইলে কৃষি সম্প্রসারণের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা ও বিভিন্ন সেবা মূলক পরামর্শ প্রদান করা হবে বলেও তিনি জানান।







Credit: Source link