ঢাকাসোমবার , ২৮ জুন ২০২১
  • অন্যান্য

বর্ষায় মুরগির খামার ও লিটার ব্যবস্থাপনা যেমন হওয়া দরকার

admin
জুন ২৮, ২০২১ ৫:১১ পূর্বাহ্ন । ৬০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


বর্ষায় মুরগির খামার ও লিটার ব্যবস্থাপনা যেমন হওয়া দরকার সে বিষয়ে খামারিদের সঠিকভাবে জেনে রাখতে হবে। খামারে মুরগি পালন এখন বেশ লাভজনক পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে। বর্ষাকালে মুরগি পালনে আলাদাভাবে যত্ন নিতে হয়। চলুন আজ জানবো বর্ষায় মুরগির খামার ও খাদ্য ব্যবস্থাপনা যেমন হওয়া দরকার সেই সম্পর্কে-

বর্ষায় মুরগির খামার ও লিটার ব্যবস্থাপনা যেমন হওয়া দরকারঃ


খামার ব্যবস্থাপনাঃ


১। মুরগির খামারের ছাদে যেকোনো ছিদ্র থাকলে তা বর্ষার আগেই ঠিক করতে হবে।

২। বাড়তি জায়গা ভালোভাবে পরিষ্কার এবং ঘাস ও ঝোপঝাড়মুক্ত রাখতে হবে। বাড়তি জায়গার উপরে ভালোমত ছাউনি দিতে হবে।

৩। ছাউনি দেয়া না হলে পলিথিন ব্যবহার করা যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে অতিরিক্ত বৃষ্টির সময় সামনে ও পেছনে যেন চটের তৈরি আচ্ছাদন থাকে। বৃষ্টি না থাকলে তা উঠিয়ে রাখতে হবে যাতে ভালোভাবে আলো-বাতাস প্রবেশ করতে পারে।

৪। বাচ্চা উঠানোর আগেই সকল পাকা মেঝে ভালোমত রিপিয়ারিং করতে হবে এবং যতদিন সম্ভব শুষ্ক রাখা যায় সেই ব্যবস্থা করতে হবে।

৫। লিটারের ক্ষেত্রে, জানালা এবং ঘরের পাশ দিয়ে বৃষ্টির পানি ঢোকার সম্ভাব্য সব ছিদ্র বের করতে হবে এবং তা বন্ধ করার সব ব্যবস্থা গ্রহণ করতে হবে যেন লিটার শুষ্ক থাকে।

৬। মুরগির শেডের আশেপাশে যাতে বৃষ্টির পানি জমে না থাকে সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। প্রয়োজনে পর্যাপ্ত পানি নিষ্কাশন ব্যবস্থা গ্রহণ করতে হবে।

লিটার ব্যবস্থাপনার পদ্ধতিঃ


যখন পোল্ট্রিকে ডিপ লিটার পদ্ধতিতে পালন করা হয় তখন তা সবসময় শুষ্ক রাখা উচিত। সাধারণত ২৫ ভাগ আর্দ্রতা থাকে তৈরিকৃত লিটারে। লিটারের অবস্থা বোঝার জন্য একমুঠো লিটার হাতে নিয়ে হালকা চাপ দিয়ে ছেড়ে দিলে যদি লিটার বলের মত আকৃতির না হয় এবং এক সাথে পড়ে তবে বুঝতে হবে লিটারের অবস্থা ভালো। মনে রাখা দরকার, লিটারের অবস্থা ভালো রাখতে হলে সপ্তাহে অন্তত একদিন লিটার নেড়ে দিতে হবে।

যদি লিটারের কোনো অংশ ভিজে যায় তবে দ্রুত তা সরিয়ে নতুন শুষ্ক লিটার দিতে হবে। উল্লেখ্য যে, ভেজা লিটার কক্সিডিওসিস এর মতো জীবনঘাতি জীবাণুর বৃদ্ধির উপযুক্ত পরিবেশ হিসেবে কাজ করে।


আরও পড়ুনঃ মুরগির খামারে রোগ কমাতে জৈব নিরাপত্তায় প্রয়োজনীয়…


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link