ঢাকাশুক্রবার , ২৮ মে ২০২১
  • অন্যান্য

বাছুরকে সুস্থ ও সবল রাখতে খামারিদের করণীয়

admin
মে ২৮, ২০২১ ৭:২৫ অপরাহ্ন । ১৩০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

গরু পালনে লাভবান হওয়ার জন্য বাছুরকে সুস্থ ও সবল রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ বিষয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হল-
১। খামারে গাভীর বাছুর হওয়ার পর থেকেই বাছুরকে মায়ের দুধ খাওয়াতে হবে। বাছুর নিয়মিত মায়ের দুধ খেলে শারীরিকভাবে সুস্থ ও সবল থাকবে। এছাড়াও বাছুরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকগুনে বৃদ্ধি পাবে।

২। গাভীর বাছুর হওয়ার পর থেকেই গাভী ও বাছুরের থাকার স্থান খুব ভালোভাবে পরিষ্কার করতে হবে। এছাড়াও বাছুরের থাকার স্থানে যাতে কোন প্রকার জীবাণু না থাকে সেজন্য নিয়মিত জীবাণুনাশক দিয়ে স্প্রে করে দিতে হবে।

৩। বাছুরের থাকার জায়গায় মশা-মাছি কিংবা কোন পোকা-মাকড় যাতে আক্রমণ করতে না পারে সেদিকে বিশেষভাবে নজর দিতে হবে। বাছুরকে পোক-মাকড় কিংবা মশা-মাছি আক্রমণ করলে বিভিন্ন রোগের দেখা দিতে পারে।

৪। বাছুরের বয়স বাড়ার সাথে সাথে কাঁচা ঘাস ও বিভিন্ন প্রকার দানাদার খাদ্য খাওয়ানোর চেষ্টা করতে হবে। বাছুর নিজে থেকে খাদ্য গ্রহণ শুরু করলে শারীরিকভাবে সুস্থ থাকবে ও বৃদ্ধি আরও দ্রুত হবে।

৫। বাছুরকে রোগমুক্ত রাখার জন্য নিয়মিত বিভিন্ন রোগের টিকা প্রদান করতে হবে। বিভিন্ন রোগের টিকা বাছুরকে প্রয়োগ করা হলে বাছুর মারাত্মক সব রোগের হাত থেকে রক্ষা পাবে।

৬। এছাড়াও বাছুরের স্বাস্থ্য উন্নয়নের জন্য কিছুদিন পর পর বাছুরের স্বাস্থ্য পরিক্ষা করাতে হবে। স্বাস্থ্যগত কোন সমস্যা দেখা দিলে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ২৮ মে ২০২১

Credit: Source link