ঢাকাবৃহস্পতিবার , ২৯ জুলাই ২০২১
  • অন্যান্য

বাজারে তাজা মাছ চেনার ৫ কৌশল

admin
জুলাই ২৯, ২০২১ ২:১২ অপরাহ্ন । ৮২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

বাজারে মাছ কিনতে গিয়ে বিড়ম্বনায় পড়েন নি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। দামের কথা জানার আগে মাছটি তাজা বা টাটকা আছে কিনা সেটা জানা বড় বিষয়। তাই এমন বিড়ম্বনা এড়াতে তাজা মাছ চেনার ৫ কৌশল জেনে নিন:-

প্রথমেই দেখবেন মাছের কানকোর রঙ

কান উঠিয়ে তাজা মাছের কানকোর রঙ দেখলে ভেজা মনে হবে। তাজা মাছের কানকোর রঙটা হয় সচরাচর গাঢ় লাল বা মেরুন রঙের। আর বাসি মাছ হলে কানকোর রঙটাকে শুকিয়ে যাওয়া মনে হবে। আবার আঙুল দিয়ে পরীক্ষা করে দেখুন, রংটা আসল না নকল।

মাছের চোখের দিকে নজর দিন

তাজা মাছের চোখটাও জ্বলজ্বলে হবে। চোখ যত সাদা ও ঘোলাটে হবে, ধরে নিতে হবে মাছটা তত পচে যাওয়ার কাছাকাছি পর্যায়ে আছে। মাছে যতই রাসায়নিক দেওয়া হোক, এর চোখ কিন্তু ঢাকা যায় না। তাই হাত দিয়ে ধরার আগে মাছের চোখ দেখুন।

মাছের ত্বক পরীক্ষা করুন

এবার মাছটা টিপে দেখুন। আঙুল সরানোর সঙ্গে সঙ্গে যদি বাউন্স করে আবার ত্বক সমান হয়ে যায় তবে মাছটা তাজাই আছে। পচা হলে দেবেই থাকবে কিংবা উঠে আসতে সময় লাগবে। তাজা মাছের বাহ্যিকটা হবে বেশ চকচকে, যাকে বলে মেটালিক টেক্সচার। বাসি মাছের ত্বক হবে ফ্যাকাসে। আবার তাজা মাছের গায়ে জোরে হাত দিয়ে ঘষা দিলেও সহজে আঁশ ছুটে আসবে না।

সর্বশেষ নাক দিয়ে শুঁকে দেখুন

নদী বা সমুদ্রের তাজা মাছ হলে খানিকটা শ্যাওলা পানির গন্ধ পেতে পারেন। তবে সেটা নাকে ধাক্কা দেবে না। আর যদি কড়া আঁশটে গন্ধ পান, তবে বুঝতে হবে মাছটা পুরোপুরি পচা না হলেও বাসি। কিছু সময় পরই পচন ধরবে। এই গন্ধটা রান্নার পরও থাকবে। তবে শুঁকে দেখা কাজটা একটু অস্বস্তিকর মনে হতে পারে। তবে তাজা মাছ চিনতে এটা বেশ কাজের। মাছটাকে সম্ভব হলে নাকের কাছে নিয়ে গন্ধ শুঁকে দেখুন। তাজা মাছ হলে বিশেষ কোনও গন্ধ পাবেন না।

বাজারে তাজা মাছ চেনার ৫ কৌশল সংবাদের তথ্য বাংলা ট্রিবিউন থেকে নেওয়া হয়েছে।

ফার্মসএন্ডফার্মার/ ২৯ জুলাই ২০২১

Credit: Source link