ঢাকামঙ্গলবার , ১৮ মে ২০২১
  • অন্যান্য

বাণিজ্যিকভাবে ছাগল পালনে সফল নওগাঁর তিন বন্ধু

admin
মে ১৮, ২০২১ ৫:৪৪ পূর্বাহ্ন । ৬২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি




ফাইল ছবি


বাণিজ্যিকভাবে ছাগল পালনে ব্যাপক সফলতা পেয়েছেন নওগাঁর সদর উপজেলার বর্ষা ইউনিয়নের মকমলপুর গ্রামের তিন বন্ধু ইসরাইল হোসেন, লিটন হোসেন ও সাখাওয়াত হোসেন। গত ৯ মাস আগে মকমলপুর গ্রামের মাঠে গড়ে তোলা হয় খামার। সেখানে উন্নতজাতের ব্ল্যাকবেঙ্গল জাতের ৬০টি ছাগল দিয়ে শুরু করেন ছাগল পালন। বর্তমানে খামারে বড়-ছোট মিলিয়ে প্রায় শতাধিক ছাগল আছে। তিন বন্ধুর সফলতা দেখে অনেকেই ছাগলের খামার করতে তার কাছ থেকে পরামর্শ নিচ্ছেন।

লিটন বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ নিয়ে খামার করি। খামার তৈরিতে চার লাখ টাকার বেশি খরচ হয়। বর্তমানে খামারে বড়-ছোট মিলিয়ে শতাধিক ছাগল আছে। এরমধ্যে বড় ছাগল ৪০টি ও বাচ্চা ৬০টি। বাচ্চার মধ্যে ২০টি ছাগল ও বাকিগুলো ছাগী। ছাগলের খাওয়ার জন্য দেড় বিঘা জমিতে নেপিয়ার ঘাস চাষ করা হয়েছে বলেও তিনি জানান।

উদ্যোক্তা ইসরাইল হোসেন বলেন, বর্তমানে প্রতিমাসে প্রায় ২০-২৫ হাজার টাকার মতো খরচ হয়। এ কারণে দানাদার খাবার কমিয়ে দিয়ে ঘাস বেশি দেয়া হচ্ছে। স্থানীয় পল্লী চিকিৎসকের পরামর্শ নেয়া হয়। প্রয়োজনে প্রাণিসম্পদের পরামর্শ ও চিকিৎসা নেয়া হয়।

এদিকে উপজেলা প্রাণিসম্পদ অফিস জানিয়েছে, ছাগল পালন করে মোটামুটিভাবে সফল হয়েছেন তিনি বন্ধু। আমরা নিয়মিত তাদের ওই ছাগলের খামার পরিদর্শনের পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ ও সব ধরনের পরামর্শ দিয়ে দিচ্ছি। এখন অনেকেই ছাগলের খামার গড়ে তুলতে পরামর্শের জন্য আমাদের কাছে আসছেন। তাদেরকে সব ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে।







Credit: Source link