ঢাকারবিবার , ২৫ জুলাই ২০২১
  • অন্যান্য

বিচিবিহীন ও এলাচি জাতের লেবু চাষে স্বাবলম্বী গৌতম; বাৎসরিক আয় ২ লাখ টাকা!

admin
জুলাই ২৫, ২০২১ ৫:০৩ পূর্বাহ্ন । ৫৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





বিচিবিহীন ও বারোমাসি এলাচি জাতের লেবু চাষ করে ব্যাপক সফলতার পাশাপাশি স্বাবলম্বী হয়েছেন দিনাজপুর জেলা সদরের চকরামপুর বাজার এলাকার কৃষক গৌতম দাস। গত বছর এলাচি জাতের লেবু চাষে বাৎসরিক ২ লাখ টাকা বিক্রি করার পাশাপাশি এবছর প্রায় এক লাখ টাকার লেবু বিক্রি করেছেন বলে জানান গৌতম।

স্থানীয় কৃষি বিভাগ জানিয়েছে, এলাচি জাতের লেবু আকারে ছোট হয় এবং সারাবছর ধরে ফলন হয়।
এছাড়াও বিচিবিহীন লেবুর ভিতরে কোন বিচি থাকেনা ফলে পুরো লেবুতেই রসে ভরা থাকে। ফলে প্রচলিত অন্যান্য জাতের লেবুর তুলনায় এর চাহিদা বেশি।

গৌতম দাস জানান, ৫ বছর আগে এলাচি জাতের ১৪০টি চারা দিয়ে একটি বাগান গড়ে তুলি। পরবর্তীতে গাছগুলোতে ফল আসা শুরু হয়। এই জাতের লেবু চাষে খুব একটা খরচ হয়নি। বর্তমানে লেবু বিক্রির পাশাপাশি কলম চারাও বিক্রি করে অতিরিক্ত আয় করছি।

তিনি আরও বলেন, গত বছরে ২ লাখ টাকার লেবু বিক্রি করেছি এবং গত রমজান মাসেই ৮০ হাজার টাকার লেবু বিক্রি করি। বর্তমানে লেবু পাইকারি এক টাকা থেকে দেড় টাকায় বিক্রি হচ্ছে। এই লেবু চাষে লোকসান নেই বরং সারা বছর লাভবান হওয়া যায়।

এদিকে গৌতমের এমন সাফল্যে এলাকার অনেকেই এই জাতের লেবু চাষে ঝুকে পড়েছেন বলে জানিয়েছেন একাধিক চাষি। তারা বলছেন, এই জাতের লেবুর বাজারে বেশ চাহিদা আছে এছাড়াও দামও ভাল পাওয়া যায় তাই এটি চাষ শুরু করেছি।







Credit: Source link