ঢাকারবিবার , ২০ জুন ২০২১
  • অন্যান্য

বিশ্বনাথে ওলকচু চাষে স্বপ্ন দেখছেন কৃষকরা

admin
জুন ২০, ২০২১ ৯:৫৬ পূর্বাহ্ন । ১৬০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





সিলেটের বিশ্বনাথে ওলকচু স্বপ্ন দেখছেন স্থানীয় কৃষকরা। এ উপজেলার কৃষিতে নতুন করে যুক্ত হয়েছে ওলকচু। প্রথমবারের মতো এখানে ওলকচুর চাষ করেছেন কৃষক আফতাব আলী। সঠিক নিয়মে পরিচর্যা করায় লাভের আশা করছেন তিনি। তার দেখাদেখি এখন অনেকেই ওলকচু চাষে আগ্রহী হয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কৃষক আফতাব আলী ২০ শতক জমিতে ওলকচু চাষ করেছেন তিনি। বাগানে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে, বেড়ে উঠছে সারি সারি সবুজ ওলগাছ। কয়েকটি শাখায় বিভক্ত হয়ে পাতাগুলোকে দু’দিকে সাজিয়েছে গাছগুলো। এছাড়াও পাশাপাশি পৃথক পৃথক জায়গায় তিনি চাষ করেছেন মাল্টা-কমলাও। এসময় গাছের পরিচর্যা করছিলেন কৃষক আফতাব আলী।

কৃষক আফতাব আলী বলেন, প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞতা নিয়ে গেল এপ্রিল মাসে ২০ শতক জায়গায় চাষ করেছিলাম ওল। নাটোর থেকে ২৮ হাজার টাকায় বারি ওলকচু-১ জাতের ৭ মণ বীজ সংগ্রহ করে রোপণ করি জমিতে। রোপণের দেড় মাসেই গজিয়ে ওঠে গাছ। আগামী অক্টোবর মাসে ফসল উত্তোলন করবো।তিনি। খরচ বাদ দিয়ে ৮০ থেকে ৯০ হাজার টাকা লাভ হবে বলে আশা করছি।

উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মনোজ কান্তি বলেন, অল্প ও পরিত্যক্ত জমিতে ওল চাষ করে লাভবান হওয়া যায়। সব অঞ্চলেই উঁচু জমিতে ওলকচু চাষ করা যায়। ওল চাষে কৃষকদের সব ধরণের পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে।


আরও পড়ুনঃ যশোরে জনপ্রিয় হচ্ছে কৃষি বিপণন কেন্দ্র, লাভবান হচ্ছেন কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link