ঢাকারবিবার , ৩০ মে ২০২১
  • অন্যান্য

বৃষ্টি ও পরিবহণ সংকটে ক্ষতিগ্রস্ত দিনাজপুরের কৃষকরা

admin
মে ৩০, ২০২১ ১০:৪৮ পূর্বাহ্ন । ১৩৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





বৃষ্টি ও পরিবহণ সংকটে ক্ষতিগ্রস্ত হয়েছেন দিনাজপুরের স্থানীয় কৃষকরা।  দেশে করোনা ভাইরাসের কারণে পরিবহন সংকট ও ঘূর্ণিঝড়ের প্রভাবে গত কয়েকদিন বৃষ্টিপাত হওয়ার কারণে ক্ষতির মুখে পড়েছে দিনাজপুরের বীরগঞ্জে উপজেলার বিভিন্ন এলাকার সবজি চাষিরা।

স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে বীরগঞ্জ উপজেলায় প্রায় ২০০ হেক্টর জমিতে সবজির চাষ করেছেন স্থানীয় কৃষকরা। এর মধ্যে ৩ হেক্টর জমিতে বর্ষাকালীন ফুলকপি এবং ২.২৫ হেক্টর জমিতে বাঁধাকপি চাষ করা হয়েছে।

সবজি চাষি ইব্রাহিম বলেন, এবার আমার ২০ শতক জমিতে ফুলকপির চাষ করেছিলাম। বৃষ্টি সহ্য করতে না পারায় পচন ধরেছে। করোনা এবং বৃষ্টিপাতের ফলে গ্রাহক না থাকায় দামও কমেছে। ফলে লাভের তুলনায় লোকসানের সম্ভাবনা বেশি দেখা দিয়েছে।

আরেক কৃষক জুয়েল জানান, দুই দিনের টানা বৃষ্টিতে সবজি নিয়ে বেশ দুশ্চিন্তায় পড়েছি। করোনা ও পরিবহণ সংকটের কারণে আমাদের উৎপাদিত পণ্য সরাসরি ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে পাঠাতে না পারায় ন্যায্য দাম পাইনি।

উপজেলার কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, সবজি দ্রুত পচনশীল হওয়ার কারণে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। গত দুইদিনের বৃষ্টিতে কৃষকদের ক্ষতি কাটিয়ে উঠতে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে চাষিদের।







Credit: Source link