ঢাকাবুধবার , ২৮ জুলাই ২০২১
  • অন্যান্য

ব্রাহ্মণবাড়িয়ায় পেঁপে চাষে লাখপতি আরমান মিয়া

admin
জুলাই ২৮, ২০২১ ৩:৩৩ পূর্বাহ্ন । ৫৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





পেঁপে চাষে ব্যাপক সফলতা পেয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার দক্ষিণ ইউনিয়নের হীরাপুর গ্রামের কাজী আরমান মিয়া। এদিকে তার দেখাদেখি বাণিজ্যিকভাবে পেঁপে চাষ করে এলাকার অনেকেই আর্থিকভাবে হয়ে উঠছেন স্বাবলম্বী ।

জানা যায়, সৌদিফেরত আরমান মিয়া উপজেলা কৃষি অফিসের পরামর্শে বাড়ি সংলগ্ন ৮ বিঘা জায়গার মধ্যে সবজিসহ নানা প্রকার ফল ফলাদি করার সিদ্ধান্ত নেন। পরবর্তীতে তিনি উন্নত সুইট লেডি জাতের ৩০০ পেঁপে গাছ লাগান। বর্তমানে তিনি পেঁপে বিক্রি শুরু করেছেন। এ পর্যন্ত তিনি প্রায় ৬০ হাজার টাকা পেঁপে বিক্রি করেছেন।

আরমান বলেন, গত ৩ মাস আগে জমি তৈরি, চারা, সার, বালাইনাশক, রোপণ, আগাছা পরিষ্কার ও শ্রমিকের টাকাসহ প্রায় ৪০ হাজার টাকা খরচে উন্নত সুইট লেডি জাতের ৩০০ পেঁপে গাছ লাগান। এখন কাঁচা পেঁপে পাইকারি মূল্যে কেজিতে ২০-২৫ টাকা করে বিক্রি করা হচ্ছে। এছাড়াও পেঁপে ও অন্যান্য সবজি বিক্রি করে খরচ বাদে প্রতি মাসে তার আয় হচ্ছে ১৮ হাজার থেকে ২০ হাজার টাকা। 

তিনি আরও বলেন, কাঁচা পেঁপের চেয়ে পাকা পেঁপে বিক্রি লাভজনক। প্রতিটি পাকা পেঁপে গড়ে দেড়শ থেকে ২শ টাকা করে বিক্রি করা যায়। এ পযর্ন্ত ৬০ হাজার টাকার পেঁপে বিক্রি হয়েছে। কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হলে এই বাগান থেকে ২ লাখ টাকার ওপর পেঁপে বিক্রি করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করছেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, পেঁপে সারা বছর ধরেই উৎপাদিত হয়। কৃষকের জন্য খুবই উপযোগী একটি ফসল। পেঁপে চাষে কৃষকদের আগ্রহ বাড়াতে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।







Credit: Source link