ঢাকাবৃহস্পতিবার , ১৭ জুন ২০২১
  • অন্যান্য

ব্রয়লার মুরগির খাদ্য প্রদানে খামারিদের যা খেয়াল করা জরুরী

admin
জুন ১৭, ২০২১ ৪:৩৫ পূর্বাহ্ন । ৮২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


ব্রয়লার মুরগির খাদ্য প্রদানে খামারিদের যা খেয়াল করা জরুরী সেগুলো খামারিদের ভালোভাবে জেনে রাখতে হবে। বর্তমানে আমাদের দেশে দিন দিন মুরগির খামারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পালন করা এসব মুরগির মধ্যে ব্রয়লার মুরগি অন্যতম। আজকে আমরা জানবো ব্রয়লার মুরগির খাদ্য প্রদানে খামারিদের যা খেয়াল করা জরুরী সেই সম্পর্কে-

ব্রয়লার মুরগির খাদ্য প্রদানে খামারিদের যা খেয়াল করা জরুরীঃ


১। একদিনের বাচ্চার ওজন হবে ৩৬-৪০ গ্রাম। দেখা গেছে এক দিনের বাচ্চার দেহের ওজন যদি ভাল হয় তবে বেচার সময় ব্রয়লার মুরগির ওজন ভালই আসে।

২। যদি ভাল বংশগতি ধারার মুরগির বাচ্চা না হয় তবে ব্যবসায় খুব এটা সুবিধা হবে না। প্রায়ই সময় দেখা যায় একদল ব্রয়লার মুরগি অন্য দলের চেয়ে ভাল বাড়ে, বেশি সংখ্যায় বাছে, সুলক্ষণযুক্ত, সমান এবং বেশ ভালো পরিমাণে দেহে মাংস লাগায় সুষম খাদ্য খাওয়ার অনুপাতে।

৩। ৬ সপ্তাহ পর্যন্ত বয়সের ব্রয়লারের জন্য প্রতি কেজি খাবারে আমিষ ২২.২৪% , বিপাকীয় তাপ ২৯০০-৩০০০ কিলোক্যালরি। বাজারে যাবার আগে ব্রয়লার মুরগির সুষম খাদ্যে থাকবে ১৯-২০%, বিপাকীয় তাপ ৩০০০/৩২০০০ কিলো ক্যালরি প্রতি কেজি খাবারে। ব্রয়লার বাজারে যাবার আগের খাবার ৫ থেকে ৬ সপ্তাহ বয়সে দেওয়া যেতে পারে।

৪।  আমিষ বিশেষ করে অ্যামাইনো অ্যাসিডগুলির মধ্যে লাইসিন এবং মেথিও নাইন খবুই গুরুত্বপূর্ণ । কারণ এরা মুরগির বাড়ের জন্য সাহায্য করে।

৫। ব্রয়লার মুরগির খাবারে মোটা আশের শতকরা হার ৬ এর বেশিদ কখনোই হবে না।

৬। মুরগির জন্য ভিটামিন A, B2, D3, B12 এবং K ভীষন প্রয়োজনীয়।

৭। পটাসিয়াম, আয়োডিন, ম্যাঙ্গানিজ সালফেট এবং জিঙ্ক কার্বনেট পৃথকভাবে ভাল করে মিশিয়ে মুরগিকে খাওয়ানো উচিত।


আরও পড়ুনঃ কক-সোনালী-ব্রয়লার নিয়ে ভোক্তাদের বিভ্রান্তি, জেনে নিন সঠিক…


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link