ঢাকাশনিবার , ৩ জুলাই ২০২১
  • অন্যান্য

ব্রয়লার মুরগির খামার রক্ষায় যা যা করা জরুরী

admin
জুলাই ৩, ২০২১ ৪:৫১ পূর্বাহ্ন । ৬১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


ব্রয়লার মুরগির খামার রক্ষায় যা যা করা জরুরী তা খামারিদের সঠিকভাবে জানতে হবে। বর্তমানে দেশে অনেকেই মুরগির খামার গড়ে তুলে স্বাবলম্বী হচ্ছেন। মাংসের চাহিদা পূরণে বিশেষ ভূমিকা রাখছে ব্রয়লার মুরগি। তবে ব্রয়লার খামারে বিভিন্ন সময়ে বিভিন্ন সমস্যা দেখা দেয়। চলুন আজ জেনে নিব ব্রয়লার মুরগির খামার রক্ষায় যা যা করা জরুরী সেই সম্পর্কে-

ব্রয়লার মুরগির খামার রক্ষায় যা যা করা জরুরীঃ


১। ব্রয়লার মুরগির খামারের সব সময় একি জাতের মুরগি পালন করতে হবে। খামারে একসাথে কোনভাবেই মিশ্র বা অন্য কোন জাতের মুরগি পালন করা যাবে না। এতে খামারে বিভিন্ন সমস্যার সৃষ্টি হতে পারে।

২। মুরগির খামারে নিয়মিত সঠিক পরিমাণে খাদ্য প্রদান করতে হবে। ব্রয়লার মুরগির পুষ্টি ও ভিটামিনের চাহিদা অনুযায়ী খাদ্য ভাগ ভাগ করে দিনের বিভিন্ন সময়ে দিতে হবে। আকস্মিকভাবে খামারে খাদ্যের পরিবর্তন করা যাবে না। এতে খামারের মুরগিগুলোর বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

৩। মুরগির খামারে যাতে সহজেই বাতাস চলাচল করতে পারে সেই ব্যবস্থা রাখতে হবে। তবে শীতের দিনের জন্য পদা দিয়ে দিতে হবে।

৪। ব্রয়লার মুরগিগুলোর ওজন নিয়মিত নির্ণয় করতে হবে। খামারের মুরগিগুলোর ওজনের তারতম্য দেখা দিলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫। ব্রয়লার মুরগিকে সঠিক সময়ে ভ্যাকসিন দিতে হবে। ব্রয়লার খামারে কোন রোগ দেখা দিলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৬। মুরগির খামারে প্রয়োজনীয় আলোর ব্যবস্থা করে দিতে। ব্রয়লারের খামারে কোনভাবেই আলোর সংকট রাখা যাবে না। এতে মুরগির শারীরিক বৃদ্ধিসহ নানাবিধ সমস্যা দেখা দিতে পারে।

৭। খামারে প্রত্যেক দিনের আয় ও ব্যয়ের হিসাব লিখে রাখতে হবে। কোন কারণে ব্যয় বেড়ে গেলে তা কমিয়ে আনতে ব্যবস্থা নিতে হবে।


আরও পড়ুনঃ খুচরা বাজারে ব্রয়লার মুরগি ১৬০ টাকা, ডিমের…


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link