ঢাকাশনিবার , ৫ জুন ২০২১
  • অন্যান্য

ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে ফেনীর কৃষকদের

admin
জুন ৫, ২০২১ ১১:০২ পূর্বাহ্ন । ৬৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে ফেনীর কৃষকদের। কম খরচে অধিক মুনাফা লাভের আশায় ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের। লাভজনক এই ভুট্টা চাষে কৃষকদের আগ্রহী করে তোলার লক্ষ্যে উপজেলা কৃষি অধিদপ্তর কৃষকদের সার বীজ ও কৃষি পুনর্বাসনসহ পরামর্শ সহায়তা দিয়ে কৃষকদের উৎসাহী করছে। এর ফলে দিন দিন কৃষকের আগ্রহ বাড়ছে ভুট্টা চাষে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মানুষের খাদ্যের পাশাপাশি মাছ, হাঁস-মুরগী ও গো-খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এর চাহিদাও বেড়েছে অনেক বেশি। ভুট্টা গাছের পাতা সুষম গো-খাদ্য এবং কান্ড জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়, ফলে একদিকে যেমন কৃষক তার গবাদি পশু পালন ও জ্বালানি চাহিদা মেটাতে পারে অপরদিকে বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা থাকায় কৃষক এ ফসলে আগ্রহী হয়ে উঠছে।

কৃষক আলমগীর হোসেন বলেন, ভুট্টা চাষে জমিতে পানি সেচ কম লাগে এবং ফলনও অন্য ফসলের তুলনায় বেশী হয়। ফলে ধান আবাদের চেয়ে ভুট্টার চাষে অধিক আগ্রহ আমার।  ভুট্টা মাছ ও মুরগীর খাবার হিসেবে ব্যাপক ব্যবহার হচ্ছে। তাছাড়া ভুট্টা বাজারে বিক্রি করার পরও এর শুকনো গাছ ও মোচা বাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়।

সংশ্লিষ্টরা জানান, পতিত ও অনাবাদি জমিতে কম খরচে ভুট্টা চাষ করে লাভবান হচ্ছে জেলার কৃষকরা। জেলার চরাঞ্চল সোনাগাজী উপজেলায় অন্য জেলার চেয়ে বেশি পরিমাণ প্রায় ৭১ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ভুট্টা মাছ, মুরগী ও গবাদি পশুর খাদ্য হিসেবে ব্যবহার করায় দিন দিন এর চাহিদা বাড়ছে ও লাভজনক চাষ হিসেবে এ অঞ্চলের মানুষের কাছে ব্যাপক আশা জাগিয়েছে।







Credit: Source link