ঢাকাশুক্রবার , ২ জুলাই ২০২১
  • অন্যান্য

মহামারী থেকে মুরগির খামার রক্ষা করতে যা করবেন

admin
জুলাই ২, ২০২১ ৩:২৩ পূর্বাহ্ন । ৯১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

মহামারী থেকে মুরগির খামার রক্ষায় করণীয় যা যা রয়েছে সেগুলো খামারিদের জেনে রাখতে হবে। আমাদের দেশে বর্তমানে লাভের আশায় অনেকেই মুরগির খামার গড়ে তুলছেন। তবে মহামারীর কারণে অনেকেই খামারে লোকসান করে থাকেন। চলুন জেনে নিব মহামারী থেকে মুরগির খামার রক্ষায় করণীয় সম্পর্কে-

মহামারী থেকে মুরগির খামার রক্ষায় করণীয়ঃ
১। মুরগির খামারটি অবশ্যই লোকালয় এর বাহিরে গড়ে তুলুন। লোকালয় এর ভিতরে বা বাহিরে হলেও চারিদিকে অবশ্যই বেস্টনি দেন।

২। মুরগির খামারে প্রবেশের জন্য অবশ্যই আলাদা সেন্ডল ব্যবহার করুন। আলাদা আলাদা সেডে অবশ্যই আলাদা সেন্ডেল রাখুন। মনে রাখবেন রোগজীবাণুর ৭০% সেন্ডেলের মাধ্যমে প্রবেশ করে। অতএব বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

৩। মুরগির খামারের জন্য ভাল মানের বাচ্চা ও খাদ্য নির্ভরযোগ্য উৎস্য থেকে সংগ্রহ করতে হবে। প্রয়োজনে রুটিন অনুযায়ী খাদ্য পরিক্ষা করতে হবে।

৪। খামারে বহিরাগতদের প্রবেশ ১০০% নিয়ন্ত্রণ নিশ্চিত করুন। খামারের ভিতরে ব্যবহারের জন্য আলাদা পোষাক রাখুন। বহিরাগতদের জন্য আলাদা পোষাক রাখুন।

৫। মরা মুরগি গর্ত করে ২ মিটার মাটির নিচে পুতে রাখুন। কোন অবস্থায় বাহিরে ফেলবেন না। একটা এলাকায় কোনো রোগের মহামারী আকার ধারণ করার এটাই সবচেয়ে বড় কারণ।

৬। খামারে ব্যবহার্য জিনিসপত্র ডিমের ট্রে,খাদ্যের পাত্র, পানির পাত্র, ইত্যাদি জীবানুনাশক দিয়ে ধুয়ে খামারে প্রবেশ করান। খামারের প্রবেশপথে অবশ্যই জীবাণুনাশক স্প্রে ব্যবহার করতে হবে।

৭। মার্কেট থেকে আগত ডিমের ট্রে সেডে প্রবেশ করানো ১০০% নিষেধ। খামারে স্টোর রুমে প্রবেশ করানো যাবে তবে অবশ্যই জীবানুনাশক ও সাবান দিয়ে ধুয়ার পর।

ফার্মসএন্ডফার্মার/ ০২ জুলাই ২০২১

Credit: Source link