ঢাকাবুধবার , ১৮ অগাস্ট ২০২১
  • অন্যান্য

মাগুরায় পেঁপে চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা

admin
অগাস্ট ১৮, ২০২১ ২:৩৩ অপরাহ্ন । ৪৫ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





মাগুরায় পেঁপে চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা। পেঁপের চাষ করে এ জেলার অনেক কৃষকই অর্থনৈতিকভাবে লাভবান হয়েছেন। অন্যান্য ফসলের তুলনায় পেঁপের চাষ করে লাভ বেশি হওয়ায় কৃষকদের এমন আগ্রহ। এবারের মৌসুমে প্রায় ৭০-৮০ হাজার মেট্রিক টন পেঁপে উৎপাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

কৃষক রতন জানান, অন্যান্য ফসলের তুলনায় লাভ বেশি হওয়ায় তিনি পেঁপে চাষের দিকে ঝুঁকেছেন। চলতি বছর তিনি ১০ বিঘা জমিতে পেঁপে গাছ লাগিয়েছেন। প্রথমবার চারা লাগানোসহ বিভিন্ন পরিচর্যায় প্রতিবিঘা জমিতে খরচ হয়েছে ৩০ থেকে ৩৫ হাজার টাকা। আর এরই মধ্যে নতুন লাগানো ক্ষেত থেকে পেঁপে বিক্রি শুরু করেছেন তিনি। নতুন লাগানো ক্ষেত থেকে ৬ থেকে ৮ লাখ টাকার পেঁপে বিক্রি করতে পারবেন বলে আশা করছেন তিনি।

চলতি মৌসুমে জেলায় স্থানীয় জাতের পেঁপের পাশাপাশি বারি জাতের শাহিরাচি, কাশিমপুরী, হানিডিউ, পুশাজাজেন্টসহ বিভিন্ন জাতের পেঁপে চাষ করেছেন কৃষকরা। তারা এসব জাতের পেঁপে ক্ষেত থেকে যাতে ভালো ফলন পেতে পারেন, তার জন্য সব ধরনের সহযোগিতা দিচ্ছে কৃষি বিভাগ।

মাগুরা জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত কুমার বলেন, স্থানীয় পেঁপে চাষিদের কৃষি বিভাগ থেকে বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে। একবার জমিতে চারা লাগালে ৩ বছর পর্যন্ত ফলন পাওয়া যায়। প্রথম বছরের পর পরের দুই বছর ক্ষেত পরিচর্যার খরচ খুবই কম লাগে। কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারও কৃষকরা পেঁপে চাষে লাভবান হবেন বলে আশা করছি।


আরও পড়ুনঃ পটুয়াখালীতে কচু চাষে স্বপ্ন দেখছেন কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link