ঢাকাশুক্রবার , ২৩ জুলাই ২০২১
  • অন্যান্য

মাছের রোগ প্রতিরোধ ব্যবস্থায় করণীয়

admin
জুলাই ২৩, ২০২১ ৮:০১ পূর্বাহ্ন । ৬৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


মাছের রোগ প্রতিরোধ ব্যবস্থায় করণীয় কি সে বিষয়ে আমাদের দেশের অনেক মাছ চাষিরাই জানেন না। আমাদের দেশের প্রাকৃতিক উৎসগুলোতে মাছের উৎপাদন কমে যাওয়ায় দিন দিন পুকুরে মাছ চাষে ঝুঁকছেন অনেকেই। মাছ চাষ এখন একটি লাভজনক পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে। মাছ চাষের অন্যতম সমস্যা হল মাছের রোগ। সঠিক সময়ে মাছের রোগ প্রতিরোধ করতে না পারলে মাছ চাষে লোকসান হওয়ায় সম্ভাবনা থাকে। আজকে আমরা জানবো মাছের রোগ প্রতিরোধ ব্যবস্থায় করণীয় সম্পর্কে-

মাছের রোগ প্রতিরোধ ব্যবস্থায় করণীয়ঃ


মাছ চাষে লাভবান হওয়ার জন্য মাছের রোগ প্রতিরোধ করা খুবই জরুরী একটি কাজ। নিচে মাছের রোগ প্রতিরোধ ব্যবস্থায় করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হল-

১। মাছের রোগ প্রতিরোধ করার জন্য পুকুরের আশপাশ পরিষ্কার ও ছায়ামুক্ত রাখতে হবে। পুকুরে দিনের ৬ থেকে ৭ ঘন্টা যাতে সূর্যের আলো থাকে সে ব্যবস্থা করতে হবে।

২। পুকুরে মাছ চাষে মাছের রোগ প্রতিরোধ করার জন্য পুকুর প্রস্তুতির সময়ে প্রতি শতকে ১ কেজি হারে চুন প্রয়োগ করতে হবে।

৩। মাছের রোগ প্রতিরোধ করার জন্য পুকুরে মাছের পোনা ছাড়ার আগেই সঠিক উপায়ে পুকুর প্রস্তুত করতে হবে।

৪। মাছের রোগ প্রতিরোধ করার জন্য পুকুরে মাছের সুস্থ ও সবল পোনা মজুদ করতে হবে। দুর্বল ও অসুস্থ মাছের পোনা সহজেই রোগে আক্রান্ত হয়ে থাকে। তাই পোনা সংগ্রহ করার সময় শুধুমাত্র সুস্থ ও ভালো মানের পোনা বাছাই করতে হবে।

৫। মাছের রোগ প্রতিরোধ করার জন্য নিয়মিত পুকুরের পানির গুণাগুণ পরীক্ষা করাতে হবে। পুকুরের পানি পরিবর্তন করার প্রয়োজন হলে সেচ দিয়ে পুকুরের পানি পরিবর্তন করতে হবে।

৬। সবচেয়ে ভালো হয় একজন মৎস্য বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে মাছের চাষ করা। পরামর্শ অনুযায়ী মাছের চাষ করলে সহজেই মাছের রোগ প্রতিরোধ করা সম্ভব হবে।


 

Credit: Source link