ঢাকারবিবার , ২ মে ২০২১
  • অন্যান্য

মাছ চাষের পুকুর পাড় মেরামত করার সময় অবশ্যই করণীয়

admin
মে ২, ২০২১ ৬:৩৭ পূর্বাহ্ন । ১৬১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





মাছ চাষের পুকুর পাড় মেরামত করার সময় অবশ্যই করণীয় কাজগুলো মৎস্য চাষিদের ভালোভাবে জানতে হবে। বর্তমানে প্রাকৃতিক উৎসে মাছের উৎপাদন কমে যাওয়ায় পুকুরে মাছ চাষ বৃদ্ধি পেয়েছে। আর পুকুরে মাছ চাষ করার জন্য পাড় মেরামত করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কোন কারণে পুকুরের পাড় ভেঙে গেলে তা দ্রুত মেরামত করতে হবে। আসুন তাহলে আজ জানবো মাছ চাষের পুকুর পাড় মেরামত করার সময় অবশ্যই করণীয় সম্পর্কে-

মাছ চাষের পুকুর পাড় মেরামত করার সময় অবশ্যই করণীয়ঃ 


৪। মাছ চাষের পুকুরের পাড় মেরামত করার সময় খেয়াল রাখতে হবে যাতে কোনভাবেই পুকুরের পানি ঘোলা না হয়। পুকুরের পানি ঘোলা হলে মাছের চাষে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই যাতে পুকুরের পানি ঘোলা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

১। পুকুরের পাড় মেরামত করার সময় পুকুরের পাড় যদি ভাঙা থাকে তাহলে ভাঙা স্থানে শুকনো মাটি দিয়ে ভরাট করিয়ে দিতে। তবে খেয়াল রাখতে হবে কোন ভাবেই যাতে ভরাট করার মাটি পুকুরে না পড়ে যায় সেদিকে। মাটি পুকুরের পাড় থেকে পুকুরে পড়ে গেলে মাছের ক্ষতি হতে পারে।

২। পুকুরের পাড় শুকনো মাটি দিয়ে মেরামত করার পর সেখানে পানি দিয়ে হালকা করে ভিজিয়ে দিতে হবে। তারপর পুকুরের পাড়ে ঘাস লাগিয়ে দিতে হবে। পুকুরের পাড়ে ঘাস লাগিয়ে দিলে পুকুরের পাড় মজবুদ হবে।

৩। পাড় এমনভাবে মেরামত করতে হবে যাতে কোনভাবেই পুকুরের পানি বাইরে যেতে না পারে আবার বাইরের পানি পুকুরে প্রবেশ করতে না পারে সেদিকে বিশেষভাবে খেয়াল করতে হবে।

৪। পুকুর এমনভাবে মেরামত করতে হবে যাবে কোনভাবেই মাছ পুকুর থেকে উঠে যেতে না পারে। এজন্য পুকুরের পাড় মেরামত করার সময় পাড় এমনভাবে মেরামত করে উচু করে দিতে হবে যাতে কোন মাছ পুকুর থেকে উঠে যেতে না পারে।

৫। পুকুরের পাড় মেরামত করার সময় পুকুরের অতিরিক্ত বড় গাছ যেগুলো মাছ চাষের ক্ষতি করে থাকে সেগুলোকে কেটে ফেলতে হবে। এছাড়াও পুকুরে রোদের বাঁধা দেয় এমন গাছগুলোকেও কেটে ফেলতে হবে।


আরও পড়ুনঃ কুড়িগ্রামে বিষ প্রয়োগে রাতের আধারে বোয়াল মাছ চুরি


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link