ঢাকাবুধবার , ১৭ নভেম্বর ২০২১
  • অন্যান্য

মাদক ব্যবসা ছেড়ে মুরগির খামারে সফল মাজেদ

admin
নভেম্বর ১৭, ২০২১ ৮:২৯ পূর্বাহ্ন । ১৪৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ঠাকুরগাঁওয়ে মাদক ব্যবসা ছেড়ে দিয়ে মুরগির খামারে সফল হয়েছেন মাজেদ। তিনি ঠাকুরগাঁও জেলা সদরের রায়পুর ইউনিয়নের বাসিন্দা। আগে এ জেলার মানুষ তাকে মাদক ব্যবসায়ী হিসেবে চিনলেও তিনি এখন সফল খামারি। তার ইচ্ছাশক্তি আর পরিশ্রমের কারণে সমাজে উদাহরণ সৃষ্টি করেছেন তিনি। তার দেখাদেখি এখন অনেকেই আগ্রহী হয়ে শুরু করেছেন মুরগির খামার।

খামারি মাজেদ বলেন, আমাদের ইউপি চেয়ারম্যান আমাকে মাদক ব্যবসা ছেড়ে দিতে অনুরোধ করেন। আমি তার সিদ্ধান্তে মেনে নিয়ে মাদক ব্যবসা থেকে সরে আসি। ইউপি চেয়ারম্যান আমাকে সহযোগিতার আশ্বাস দিয়েছিলেন। পরে তার সহযোগিতায় মাদক ব্যবসা ছেড়ে একটি ব্রয়লার মুরগির খামার দিয়ে যাত্রা শুরু করি। প্রথমে একটি মুরগির ফার্মে মাংস উৎপাদন নিয়ে ব্রয়লার পালন শিখে আসি। তারপর অল্প পুঁজি নিয়ে ছোট করে খামার প্রকল্প শুরু করে আস্তে আস্তে ৪ বছরে আমার খামারে এখন দেড় হাজার বয়লার মুরগি পালন করছি।

ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, আমি চেয়েছিলাম মাজেদ এই নিষিদ্ধ ব্যবসা ছেড়ে ভালো পথে ফিরে আসুক। তাকে জেলে দিয়ে লাভ নেই। বের হয়ে আবার ব্যবসা শুরু করবে। তাছাড়া ছেলে হিসেবে সে বেশ ভদ্র ছিল। তাই তাকে বুঝিয়ে ও সহযোগিতা করে একটি ব্রয়লার খামার শুরু করাই। এভাবে খামারে মাজেদ সফলতা লাভ করেন।

প্রতিবেশী রোহান বলেন, আগে মাজেদের থেকে দূরে থাকতাম কিন্তু এখন আমাদের সন্তানদের সেই মাজেদকে দেখিয়েই অনুপ্রেরণা দেই। মাজেদ যদি তরুণদের নিয়ে কাজ করে, তাহলে আমরা অবশ্যই অনেক উপকৃত হবো।


আরও পড়ুনঃ লেয়ার খামারে বাচ্চা পালনে যেসব কাজ করা


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link