ঢাকাশনিবার , ২৪ এপ্রিল ২০২১
  • অন্যান্য

মাদারীপুরে খরায় ফসলের মাঠ শুকিয়ে চৌচির

admin
এপ্রিল ২৪, ২০২১ ৭:৫১ পূর্বাহ্ন । ১৪০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





মাদারীপুরের শিবচরে খরায় ফসলের মাঠ শুকিয়ে চৌচির হয়ে গেছে। চলতি মৌসুমে জমিতে সেচ অব্যাহত রাখতে হচ্ছে কৃষকের। ফলে বেড়ে যাচ্ছে খরচ। এরপরও প্রচন্ড খড়ার কারণে জমির ফসলে শুকিয়ে যাচ্ছে। বিশেষ করে চলতি মৌসুমে পাটের আবাদ নিয়ে বিপাকে পড়তে হচ্ছে কৃষকদের।

জানা যায়, বৃষ্টিপাত না হওয়ায় এবং প্রচন্ড তাপদাহের কারণে ফসলি জমির আদ্রতা কমে গিয়ে ফেটে যাচ্ছে। এ মৌসুমে বিঘার পর বিঘা পাটের ক্ষেতে রোদে রোদে শুকিয়ে যাচ্ছে পাট। প্রচন্ড রোদের কারঠে কোথাও কোথাও অঙ্কুরোদগমের পরপরই চারাগাছ শুকিয়ে মরে যাচ্ছে। বৃষ্টি না হওয়া সেচ ব্যবস্থা দ্বারা টিকিয়ে রাখা হচ্ছে এ সকল জমির ফসল।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় বিভিন্ন ধরনের ফসলের আবাদ করা হয়েছে। এর মধ্যে পাটের চাষ সবচেয়ে বেশি। মোট ১৩ হাজার ৫ শত চার হেক্টর জমিতে চলতি মৌসুমে পাটের চাষ করা হয়েছে। এর মধ্যে দেশী পাট ৪ হেক্টর, মেস্তা পাট ৫শত এবং পাট-তোষা ১৩ হাজার হেক্টর জমিতে চাষ হয়েছে।

কৃষক আউয়াল বলেন, অন্যান্য বছর যথাসময়েই বৃষ্টি হয়েছে। ফলনের শুরুতে ভালো চারা গজায়। এরপর ফলনও বেশ ভালো হয়েছিল। কিন্তু এবছর বাইন শুরু হলেও বৃষ্টি না হওয়ায় অনেক চারা গজায়নি। এখন সেচ দিতে হচ্ছে নিয়মিত। তারপরও প্রচন্ড রোদ থাকায় জমি ফেটে যাচ্ছে। রোদের তাপে পাটের চারা পুড়ে যাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায় জানান, চলতি মৌসুমে এ উপজেলায় অধিক সংখ্যক জমিতে পাটের চাষ হয়েছে। ফলন ভালো হওয়ায় কৃষকেরা পাট চাষে বেশি ঝুঁকেছেন। তবে বৃষ্টিপাত না হওয়ায় সেচ অব্যাহত রাখতে হচ্ছে চাষিদের।







Credit: Source link